কোহলি সেরা দল বানাতে পারে না, বললেন প্রাক্তন কোচ

দ্য ওয়াল ব্যুরো : ভারতীয় দলের অধিনায়ক হিসেবে বিরাট কোহলি অসফল, কেউ বলতে পারবেন না। কিন্তু আইপিএলে কোহলি সফল নন, এটা তাঁর ক্যাপ্টেন্সি রেকর্ডই বলে দেবে। ১৩ বারের মধ্যে একবারও চ্যাম্পিয়ন হতে পারেনি তাঁর দল রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। 

আরসিবি দলে কোচ বদল হলেও ক্যাপ্টেন সেই একই থেকে গিয়েছেন। কোহলি আবার দলটির ব্র্যান্ড অ্যাম্বাসাডরও। তাঁর সঙ্গে আরসিবি কর্তাদের দারুণ সম্পর্ক। তাই বিরাট এবার জানিয়েছেন, যে কোনও মূল্যে তিনি দলকে খেতাব এনে দিতে চান। এই বক্তব্যের পরেই আরসিবি দলের প্রাক্তন কোচ রে জেনিংস জানিয়েছেন অন্য কথা।

বিরাটদের প্রাক্তন কোচ বলেছেন, ‘‘কোহলির সব ভাল, কিন্তু সেরা দল বাছাই করতে পারে না। সেই জন্যই ব্যর্থ হয় দল।’’ এমনকি কোচ থাকার সময় তাঁর সঙ্গে যে দলগঠন নিয়ে মতান্তর হয়েছে, সেই কথাও জোরের সঙ্গে বলেছেন জেনিংস।

২০০৯ থেকে ২০১৪ সাল পর্যন্ত আরসিবি-র প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন জেনিংস। এই ছয় বছরের অভিজ্ঞতা যে তাঁর কাছে খুব একটা মধুর নয়, তা তিনি সাফ জানিয়েছেন। আইপিএলে আরসিবি-র লাগাতার ব্যর্থতার জন্য অধিনায়ক বিরাট কোহলির দল নির্বাচনের ভাবনাকেও কাঠগড়ায় তুলেছেন জেনিংস।

ব্যাঙ্গালোর দলের প্রাক্তন কোচ আরও জানিয়েছেন, ‘‘আইপিএলে প্রতিটি দলে ২৫-৩০ জন ক্রিকেটার থাকে, তাদের সকলকে নিয়ে চলতে হয়। কিন্তু কোহলি তা করত না, বরং ও মাঝেমধ্যে একা হয়ে যেত। এমনকি ওর একটা নির্দিষ্ঠ কয়েকজনের সঙ্গে সম্পর্ক ভাল থাকার জন্য ওদের নিয়েই মেতে থাকত। তাই বাকিদের সঙ্গে ওর একটা ব্যবধান তৈরি হয়ে গিয়েছিল।’’ সেই কারণেই যে দলগঠন নিয়ে সমস্যায় পড়তেন, কিংবা ভুল ক্রিকেটারকে প্রথম একাদশে রাখতেন, সেই নিয়েও কোহলির সঙ্গে বারবার বিতন্ডা হয়েছে কোচের।

শুধু তাই নয়, কোহলির যে বর্তমানেও গাইড করার মতো কাউকে দরকার, সেটিও বলেছেন জেনিংস। দক্ষিণ আফ্রিকাজাত এই কোচের মন্তব্য, ‘‘কোহলিকে এই দলেও কাউকে পরামর্শ দিতে হবে, না হলে একা পারবে না। ওর সঙ্গে আমার নানা বিষয়ে তর্ক হয়েছে, আবার এও ঠিক, বিরাট ভাল শিখতেও পারে, দ্রুত তা থেকে বেরিয়ে আসে।’’ জেনিংসের ভাল লাগছে তাঁর সামনেই উত্থান ঘটেছে কোহলির। সেই কারণেই বলেছেন, ‘‘একজন খেলোয়াড় এবং অধিনায়ক হিসেবে ওর উন্নতি আমার ভাল লাগে। ওর ব্যবহারও দারুণ, তবে সেরাটা এখনও দেওয়ার বাকি রয়েছে।’’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More