১২ নয়, চারও নয়, চাটি মারার জন্য মাত্র দুটি ম্যাচ সাসপেন্ড হলেন মেসি

দ্য ওয়াল ব্যুরো: বার্সেলোনায় প্রায় দুই দশক কাটিয়ে প্রথম লাল কার্ড দেখেছিলেন লিওনেল মেসি, এটাই সেদিন বড় খবর ছিল। শুধু বিগ নিউজ নয়, বিস্ময়করও ছিল। কেননা যে ফুটবলারটিকে আমরা আপাত নিরিহ বলে মনে করি, যিনি বিতর্ক বলতে একবার সার্জিও রামোসের সঙ্গে মাথা ঠোকাঠুকি করেছিলেন।

ব্যস, ওটাই শেষ কোনও রাগ দেখানো। না হলে মেসি মানে ভদ্রতার চূড়ান্ত নিদর্শন, তিনি কিনা লাল কার্ড দেখেছেন বিপক্ষকে কাবু করে, এটাই বুঝে উঠতে পারেননি সারা বিশ্বের অগনিত তাঁর ফুটবল ফ্যান।

এও বলা হয়েছিল, মেসি মোট ১২ ম্যাচ নির্বাসিত হতে পারেন, আবার কেউ বলছিলেন, চার ম্যাচ সাসপেন্ড হবেন, কিন্তু এদিন স্প্যানিশ লা লিগা কর্তৃপক্ষ মেসিকে দুই ম্যাচ নির্বাসিত করেছেন। আথলেটিক বিলবাওয়ের বিপক্ষে তিনি লাল কার্ড দেখেছিলেন স্প্যানিশ সুপার কাপের ফাইনাল ম্যাচে।

বার্সেলোনার মূল দলের হয়ে ৭৫৩টি ম্যাচ খেলে প্রথম লাল কার্ড দেখলেও আর্জেন্টিনার জার্সিতে মেসি লাল কার্ড দেখেছেন দু’বার। আগামী বৃহস্পতিবার কোপা দেল রেতে করনেয়ার বিপক্ষে ম্যাচসহ খেলতে পারবেন না লা লিগায় আগামী রবিবার এলচের বিপক্ষে ম্যাচেও।

লাল কার্ডটি মেসি দেখেছিলেন ম্যাচের একদম শেষ মুহূর্তে। অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তের খেলা চলছিল তখন। দল ৩-২ গোলে পিছিয়ে ছিল। এমন সময়ে আক্রমণে উঠে এসেছিলেন মেসি। তিনি গোল করতে মরিয়া ছিলেন।

এরপর দৌড় দেন, যেন বিলবাও বক্সের ভেতরে কিংবা বলের কাছাকাছি থাকতে পারেন। এমন সময় প্রতিপক্ষ স্ট্রাইকার আসিয়ের ভিয়ালিব্রে তাঁকে বাধা দিতে সামনে এসে পড়ায় মেজাজ বিগড়ে যায় তাঁর। সঙ্গে সঙ্গে ডান হাত দিয়ে চাটি মেরে বসেন বার্সা রাজপুত্র। ভিয়ালিব্রে মাটিতে পড়ে কাতরাচ্ছিলেন সেইসময়। তিনি ওদিকে ফিরেও তাকাননি।

ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) সাহায্যে বার্সা তারকাকে লাল কার্ড দেখান মাঠের রেফারি জেসাস গিল মানজানো। ভিয়ালিব্রের গায়ে হাত তোলার সময় মেসির পায়ে বল ছিল না। ‘অফ দ্য বল’ মুহূর্তে প্রতিপক্ষ খেলোয়াড়ের সঙ্গে এমন আচরণ কোনওভাবেই বিধিসম্মত ছিল না।

স্প্যানিশ পরিসংখ্যানবিদ মার্তিন তামায়ো অবশ্য নথি ঘেঁটে বের করেছেন, এর আগেও বার্সেলোনার জার্সিতে লাল কার্ড একটি দেখেছেন মেসি। তবে সেটি সিনিয়র দলের হয়ে নয়। ১৫ বছর আগে সেই লাল কার্ডটি তিনি দেখেছিলেন তৃতীয় বিভাগের এক ম্যাচে, বার্সেলোনার রিজার্ভ দলের জার্সিতে। কোনও প্রতিযোগিতামূলক ম্যাচে মেসির লাল কার্ড দেখা এই প্রথমই।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More