ফিরে দেখা ২০২০: অলিম্পিক-সহ বহু আসর বাতিল, ধোনির অবসর, প্রাপ্তি মেলবোর্নে টেস্ট জয়, লেভানডস্কির মুকুট

দ্য ওয়াল ব্যুরো: এমন একটি বছর আমরা শেষ করতে চলেছি, যেটা সবাই আমরা ভুলতে চাইব। আবার এও ঠিক, জীবনের কঠিন সময় না এলে ভাল শিক্ষক হওয়া যায় না। সময়ই মানুষের সবচেয়ে বড় পথ প্রদর্শক।

তবুও ২০২০ সাল আমাদের কাছে কাঁটা হিসেবেই বিঁধবে। কে আর শখ করে হতশ্রী সময়ের মধ্যে দিয়ে যেতে চায়। সমাজের সর্বস্তরে একটা আশঙ্কা বিরাজ করেছে। করোনাভাইরাস জীবন আমাদের দেখিয়ে গেল অনিশ্চয়তাই নিশ্চয়তার সবচেয়ে বড় বন্ধু।

সমগ্র বিশ্ববাসী একটাই সঙ্কটে ভুগেছে, সেইসময় জীবন বাঁচানোই বড় দায় ছিল। সেখানে খেলাধুলো হবে কিনা, সেই প্রশ্নটাই ছিল অবান্তর। তবুও জীবন তো জীবনের পথ বেয়েই এগিয়ে চলবে। কিছুই থেমে থাকে না, খেলাও নয়, আবার এও ঠিক, এই অচলাবস্থার মধ্যে বহু নামীদামী টু্র্নামেন্টই বাতিল হয়ে গিয়েছে।

এরকম একটা আশঙ্কার জীবনের মধ্যে চলতি বছরেই অনেকেই বিদায় নিয়েছে আন্তর্জাতিক অঙ্গন থেকে। যেমন এম এস ধোনি, মারিয়া শারাপোভা, সুরেশ রায়না, ওজনিয়াস্কি, আবার এও দেখা গিয়েছে মেসি, রোনাল্ডোর বাইরে গিয়ে ফিফা বর্ষসেরা হয়েছেন পোল্যান্ডের লেভানডস্কি। এমনকি এও দেখা গিয়েছে, লিওনেল মেসি একটি ক্লাবের গোলের সংখ্যার দিক থেকে ফুটবল সম্রাট পেলেকেও ছাপিয়ে গিয়েছেন।

তার মধ্যেও বহু মেগা ইভেন্ট বাতিল হয়েছে, সেটির দিকেও একবার ফিরে তাকানো যাক।

টোকিও অলিম্পিক: ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’। ১৮৯৬ এথেন্সে আধুনিক অলিম্পিকের সূচনাপর্বের পর থেকে এর আগে তিনবার বাতিল করতে হয়েছিল অলিম্পিক। ১৯১৬ প্রথম বিশ্বযুদ্ধের কারণে এবং ১৯৪০ এবং ১৯৪৪ দ্বিতীয় বিশ্বযুদ্ধের কারণে বন্ধ রাখতে হয়েছিল ‘দ্য গ্রেটেস্ট শো অন আর্থ’।

২০২০-তে এসে মহামারি করোনার জেরে ফের স্থগিত রাখতে হয় অলিম্পিক। ২৪ জুলাই থেকে ৯ আগস্ট জাপানের রাজধানী শহর টোকিওতে হওয়ার কথা থাকলেও সেটি বাতিল হয়। সেটি হবে ২০২১ সালের ২৩ জুলাই থেকে ৮ আগস্ট।

টোয়েন্টি ২০ বিশ্বকাপ: গত ১৮ অক্টোবর টোয়েন্টি ২০ বিশ্বকাপ হওয়ার কথা থাকলেও সেটি বাতিল হয়। অস্ট্রেলিয়ার মাটিতে হওয়ার কথা থাকলেও সেটি হবে ভারতে ২০২১ সালে। এমনকি পরের বছরও সেই একই আসর ফের হবে।

ইউরো কাপ স্থগিত: কোভিডের জেরে ইউরো কাপও এবার স্থগিত হয়ে গিয়েছে। গত ১২ জুন থেকে একমাস ধরে চলত। কিন্তু সেটি একই সময়ে হবে ২০২১ সালে। এমনকি বিভিন্ন দেশের লিগও বন্ধ হয়ে গিয়েছে। পিছিয়ে শুরু হয়েছে লা লিগা, সিরি এ লিগ, স্প্যানিশ লিগ ও প্রিমিয়ার লিগের ম্যাচগুলি। চ্যাম্পিয়ন্স লিগের ফরম্যাট ছোট করে দেওয়া হয়েছে এই কারণেই।

উইম্বলডন বাতিল: দ্বিতীয় বিশ্বযুদ্ধের পরে এই প্রথম উইম্বলডনের মতো টেনিসের মেগা ও ঐতিহ্যবাহী টুর্নামেন্ট বাতিল হয়ে গিয়েছে এই মারণ ভাইরাসের প্রকোপে। ২৯ জুন থেকে শুরু হওয়ার কথা ছিল। ফরাসী ওপেন পিছিয়ে যায় এবার। এমনকি যুক্তরাষ্ট্র ওপেনও এক সপ্তাহ পিছিয়ে শুরু হয়েছিল।

আইপিএল: ভারতীয় ক্রিকেট বোর্ডের সোনার হাঁস এই টুর্নামেন্ট এবার মে-জুন মাসে হওয়ার কথা থাকলেও হয়নি। কারণ সেইসময় করোনার জেরে সবাই তটস্থ ছিল। বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায় জানিয়েছিলেন, আগে মানুষের জীবন, তারপর ওসব টুর্নামেন্ট। তাই হলেও কীভাবে তা সুরক্ষিত স্বাস্থ্য বলয়ের মধ্যে হতে পারে, সেই নিয়ে ভাবতে হবে আমাদের।
তারপর আরব আমিরশাহী ক্রিকেট কর্তাদের সঙ্গে কথা বলে মরুশহরে শুরু হয় আইপিএল। পুরো টুর্নামেন্ট হয় জৈব সুরক্ষা বলয়ের মধ্যে। চ্যাম্পিয়ন রোহিত শর্মাদের মুম্বই ইন্ডিয়ান্স, এই নিয়ে মোট পাঁচবার তারা সেরা। গ্যালারিতে দর্শক ছিল না, কিন্তু টিভি দর্শকে রেকর্ড করেছে এবারের আইপিএল।

ভারতীয় ক্রিকেট: এবার তেমনভাবে ক্রিকেট হয়নি, শুধুমাত্র যা আইপিএল হয়েছে। আর বছরের শেষে এসে দুটি উল্লেখযোগ্য ঘটনা, অ্যাডিলেডে কোহলির ভারত ৩৬ রানে শেষ হয়ে যায়, বিশ্রীভাবে হারে। আবার পরের টেস্টেই মেলবোর্নে দুরন্তভাবে ফিরে এসে অজিঙ্ক্যা রাহানের অধিনায়কত্বে ভারতীয় দল জিতে যায় আট উইকেটে। এটাই সেরা প্রাপ্তি বছরের। বাকি সিরিজ এখনও যদিও পড়ে রয়েছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More