কপিলের সেরা একাদশে সৌরভ, গাভাসকার নেই, ধোনিকে দলনেতা বাছলেন বিশ্বকাপজয়ী অধিনায়ক

দ্য ওয়াল ব্যুরো: তিনি ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক। বিশ্বের ক্রিকেট দুনিয়ায় ভারতের প্রথম বড় সাফল্য এসেছিল কপিল দেবের হাত ধরেই। তারপর থেকে ভারতে অনেক অধিনায়ক এসেছে। কিন্তু আইসিসি ট্রফিতে সাফল্যের বিচারে সবার থেকে এগিয়ে মহেন্দ্র সিং ধোনি। বাকিদের মধ্যেও উল্লেখযোগ্য জায়গায় থাকবেন সৌরভ গঙ্গোপাধ্যায় অথচ কপিল দেবের সেরা একাদশে সৌরভ নেই। নেই লিটল মাস্টার সুনীল গাভাসকারও। অবশ্য ধোনির উপরেই আস্থা দেখিয়েছেন কপিল। তাঁকেই বাছলেন ‘কপিল একাদশের’ অধিনায়ক।

সম্প্রতি বলিউড অভিনেত্রী নেহা ধুপিয়ার সঙ্গে একটি টক শোয়ে এই মন্তব্য করেন কপিল দেব। নেহা তাঁকে প্রশ্ন করেন, ভারতীয় ক্রিকেটারদের মধ্যে কাদের নিজের সেরা একাদশে রাখবেন কপিল। তার জবাবে কপিল বলেন, “টেস্ট ম্যাচ ও একদিনের ম্যাচ সম্পূর্ণ আলাদা। তাই আমাকে যদি দু’ধরনের খেলা হিসেব করে বলতে হয় তাহলে আমার দলে শচীন থাকবে, সেহওয়াগ থাকবে, বিরাট কোহলি, রাহুল দ্রাবিড়, যুবরাজ সিং থাকবে।”

তারপরেই ধোনির প্রসঙ্গে আসেন হরিয়ানা হ্যারিকেন। তিনি বলেন, “উইকেট কিপার একমাত্র ধোনি। কেউ তার জায়গা নিতে পারবে না। আর ধোনিই অধিনায়ক।”

এরপরেই বোলারদের তালিকা বলেন কপিল দেব। তিনি বলেন, “আমার দলে পেস বোলারদের মধ্যে থাকবে জাহির খান, জাভাগাল শ্রীনাথ ও বুমরাহ। আর কুম্বলে ও হরভজন হল দুই স্পিনার।”

কপিল নিজের দলের কথা বললেও তাতে কিছু নাম না থাকায় অবাক হয়েছেন ক্রিকেট ভক্তরা। তার মধ্যে একজন সৌরভ গঙ্গোপাধ্যায়। ভারতীয় ক্রিকেটের যে আজকের ছবিটা দেখা যায় তার শুরুটাই কিন্তু হয়েছিল সৌরভের হাত ধরে। পরে ধোনি ও তারও পরে কোহলি সেই দলকে আরও এগিয়ে নিয়ে গিয়েছেন। কিন্তু যে পরিস্থিতি থেকে সৌরভ দলকে টেনে তুলেছেন তা অতুলনীয়। আর শুধু তাই নয়, কপিলের দলের কিছু ক্রিকেটার যেমন সেহওয়াগ, যুবরাজ, ধোনি, জাহির, হরভজনরাও কিন্তু সৌরভের আমলেই দলে জায়গা পেয়েছেন। তাই তাঁকে না রাখায় অবাক হয়েছেন অনেকে।

আরও একজনের নাম নিয়ে সবাই অবাক হয়েছেন। তিনি হলেন লিটল মাস্টার সুনীল গাভাসকার। ভারতীয় ক্রিকেটের অন্যতম সেরা আইকন তিনি। তাই তিনিও দলে না থাকায় অবাক হয়েছেন ক্রিকেট প্রেমীদের অনেকে। যদিও অনেক এর বিপরীতে গিয়ে বলেছেন, সে তো এই দলে রোহিত শর্মার মতো ক্রিকেটারেরও জায়গা হয়নি। আসলে ভারতের সেরা ক্রিকেটারদের নিয়ে একটা দল করা খুব কঠিন। তাই কপিলেরও কিছু করার ছিল না।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More