পেলে, মেসিকে ছাপিয়ে গোলের এভারেস্ট-চুড়োয় রোনাল্ডো

দ্য ওয়াল ব্যুরো:  পেলে, লিওনেল মেসি সকলকে পিছনে ফেলে এগিয়ে চলেছেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। ইতিমধ্যেই তিনি ইতিহাসের পাতায় নাম লিখিয়েছেন। এবার নিজেকে নিয়ে গেলেন এভারেস্টের চূড়ায়।

কোপা ইটালিয়ার ইন্টার মিলানের বিপক্ষে জোড়া গোল করে সর্বকালের গোলদাতার তালিকায় সবার উপরে উঠে গেলেন সিআর সেভেন। মেসির গোলসংখ্যা ৭২০টি।

গোলের খাতায় রোনাল্ডোর নামের পাশে শোভা পাচ্ছে মোট ৭৬৩টি গোল। আগেই তিনি ব্রাজিলিয়ান কিংবদন্তি পেলেকে পেছনে ফেলেছিলেন। কিন্তু তখনও সিআর সেভেনের সামনে ছিলেন অস্ট্রিয়ান-চেক রিপাবলিকান ফুটবলার জোসেফ বিকান।

ইন্টারমিলানের বিরুদ্ধে গোল করে বিকানকেও ছাড়িয়ে গেলেন পর্তুগিজ মহাতারকা, এখন তাঁর নামের পাশে সর্বোচ্চ ৭৬৩টি গোল। পেলে এবং বিকানের গোলসংখ্যা ছিল ৭৬২টি।

যদিও কিছুদিন আগে পেলের করা ৭৫৭ গোলের রেকর্ড ভেঙেছিলেন। তবে অন্য এক হিসেবে পেলের গোলের সংখ্যা দাবি করা হয় ৭৬২টি। স্প্যানিশ পত্রিকা মার্কাও এই দাবি করে পেলের গোলসংখ্যা ৭৬২টি দাবি করছেন।

তবে, পেলের ব্রাজিলিয়ান ক্লাব সান্টোস এবং পেলে নিজে দাবি করেন, তাঁর অফিসিয়াল (ক্লাব এবং জাতীয় দল মিলিয়ে) গোল সংখ্যা ১২০০’রও বেশি। কিন্তু রেকর্ডে রয়েছে ৭৫৭ কিংবা ৭৬২টি।

স্প্যানিশ পত্রিকা মার্কার দাবি অনুসারে ৭৬২টি হলেও পেলেকে পেছনে ফেলে দিলেন জুভেন্টাস মহাতারকা। তবে পেলের মত বিকানের গোলসংখ্যা নিয়েও বেশ বিতর্ক রয়েছে। বিকানের গোলসংখ্যা দাবি করা হয় মোট ৮০৫টি। সরকারি হিসেবে অনুযায়ী গোল ৭৬২।

অস্ট্রিয়ার হয়ে ১৪টি, চেকেস্লোভাকিয়ার হয়ে ১২টি এবং বোহেমিয়া ও মোরাভিয়ার হয়ে করেছেন ৩ গোল। বাকি গোলগুলো তিনি করেছেন বিভিন্ন ক্লাবের হয়ে। পেলে ৭৭টি গোল করেছেন ব্রাজিলের হয়ে। বাকিগুলো করেছেন ক্লাবের হয়ে। রোনাল্ডো ১০২টি গোল করেছেন পর্তুগাল জাতীয় দলের হয়ে। বাকি গোল করেছেন বিভিন্ন ক্লাবের হয়ে।

পেলে এবং বিকানের গোল নিয়ে বিতর্ক থাকলেও রোনাল্ডোর গোলসংখ্যা নিয়ে কোনও বিতর্ক নেই। স্পোর্টিং লিসবনের হয়ে ৩১টি, ম্যাঞ্চেস্টার ইউনাইটেডের পক্ষে করেছেন ১১৮টি গোল। রিয়াল মাদ্রিদের হয়ে করেছেন ৪৫১টি এবং জুভেন্টাসের হয়ে করেছেন ১১১টি গোল। পর্তুগালের হয়ে ১০২টি।

 

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More