রোনাল্ডোর ৭৫০ গোলের দিন চ্যাম্পিয়ন্স লিগে ইতিহাস মহিলা রেফারি স্তেফানির

দ্য ওয়াল ব্যুরো: এমন একটি ম্যাচে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো ক্লাব ফুটবলে নিজের ৭৫০টি গোল করলেন, যে খেলাটি ঐতিহাসিক এক অন্য কারণে।

চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাস ও ডায়নামো কিয়েভের বিরুদ্ধে ম্যাচটি পরিচালনা করেছেন ফ্রান্সের স্তেফানি ফ্রাপার। এমন নয় যে পুরুষদের ফুটবলে এই প্রথম কোনও মহিলা রেফারি খেলালেন, আসলে চ্যাম্পিয়ন্স লিগের মতো মেগা আসরে কোনও মহিলা বাঁশি মুখে ম্যাচ নিয়ন্ত্রন করছেন, এটি দেখা যায়নি এতদিন।

ফ্রাপারের খেলানো এই ম্যাচটিতে মহানজির গড়লেন রোনাল্ডোও। এই পর্তুগিজ তারকা নিজের সাড়ে সাতশো গোল সম্পূর্ণ করলেন। রোনাল্ডোর গোলে জুভেন্টাস শেষ পর্যন্ত ৩-০ ব্যবধানে হারিয়েছে রাশিয়ার দলটিকে। এই জয়ে ৫ ম্যাচে ১২ পয়েন্ট নিয়ে গ্রুপে দ্বিতীয় স্থানে আছে জুভেন্টাস। ৫ ম্যাচের সবকটিই জিতে ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে বার্সেলোনা।

এর আগে ছেলেদের ফুটবল ম্যাচ পরিচালনা করে আগেই ইতিহাসের অংশ ছিলেন ফ্রাপার। এবার তিনি চ্যাম্পিয়ন্স লিগের আসরে ম্যাচ পরিচালনা করে মহিলাদের মধ্যে নজির গড়লেন।

২০১৯ উয়েফা সুপার কাপের ফাইনালে লিভারপুল-চেলসি খেলেছিল তাঁর পরিচালনায়। প্রথম মহিলা রেফারি হিসেবে ফরাসি লিগের ম্যাচও পরিচালনা করেছেন ফ্রাপার। গত বছরের এপ্রিলে আমিয়ঁ বনাম স্ত্রাসবুর্গ ম্যাচটি পরিচালনা করেছেন।

ইউরোপা লিগে ফ্রাপারের অভিষেক হয়েছিল লেস্টার সিটি ও জোরিয়া লুহানস্ক ম্যাচ পরিচালনার মধ্যে। এই ম্যাচের পর ফ্রাপার সম্পর্কে উচ্ছ্বসিত ছিলেন জুভেন্টাসের প্রধান ফুটবল কর্মকর্তা ফাবিও পারাতিসি, তিনি এবার আরেকটি মাইলফলক ভেঙেছেন। আমরা সবাই জানি ফ্রাপার ম্যাচ পরিচালনায় কতটা দক্ষ ও সাহসিনী।

এর আগে গত ২০ অক্টোবর ইউক্রেনের এই দলকে জুভেন্টাস হারিয়েছিল ২-০ গোলের ব্যবধানে। ম্যাচের ২১ মিনিটে ফেদেরিকো কিয়েসা প্রথম গোলটি করেছিলেন।

ম্যাচের ১৭ মিনিটে অবশ্য জুভেন্টাসের ওয়েস্টন ম্যাককেনি দারুণ এক হেড করেন, কিন্তু চমৎকার দক্ষতায় সে যাত্রায় গোল বাঁচিয়ে দেন কিয়েভের গোলরক্ষক জিওর্গি বুশান। কিন্তু এর ৫ মিনিট পরই আলেক্স সান্দ্রোর ক্রসে দারুণ এক হেডে ফিওরেন্তিনার প্রাক্তন মিডফিল্ডার কিয়েসা করেন ১-০। এরপর ৫৭ মিনিটে রোনাল্ডো নিজের ক্যারিয়ারের ৭৫০ তম গোল করেন। চ্যাম্পিয়ন্স লিগে এটি রোনাল্ডোর ১৩২তম গোল। আলভারো মোরাতা ৬৬ মিনিটে কিয়েভের কফিনে শেষ পেরেকটি পোতেন।

ম্যাচের পর জুভেন্টাস কোচ আন্দ্রে পির্লো বলেছেন, ‘‘আমরা বার্সেলোনার সঙ্গে খেলার জন্য প্রস্তুত। এই ম্যাচগুলো আমাদের আত্মবিশ্বাস বাড়িয়ে দেয় এবং আমরা সেখানে জেতার জন্যই যাব। কিন্তু প্রথমে আমাদের লিগের ডার্বির (তুরিন) দিকে নজর দিতে হবে।’’

রোনাল্ডোদের কোচ অবশ্য ছেলেদের খেলা নিয়ে বেশ সন্তুষ্ট, ‘‘যেভাবে ছেলেরা খেলেছে, তাতে আমি এই ম্যাচ নিয়ে সন্তুষ্ট। আমি নিজেও কোচ হিসেবে তরুণ। আমি জানি, আমার খেলোয়াড়দের মতো আমারও উন্নতি করতে হবে। তবে আমিও ঠিকই আমার কাজটা চালিয়ে যাব।’’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More