শূন্য রানের রেকর্ডে মিলে গেলেন শচীন ও কোহলি, ভারত অধিনায়কের সামনে শুধু ধোনি

দ্য ওয়াল ব্যুরো: টেস্টে মোট ১১ বার শূন্য রানে আউট হলেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। তিনি অধিনায়ক হিসেবে মোট আটবার শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছেন, সেদিক থেকে এটি নজির।

চেন্নাইয়ে দ্বিতীয় টেস্ট কোহলির কাছে ছিল ১৫০তম টেস্ট, আর এই ম্যাচেই তিনি ফিরলেন মঈন খানের বলে। আরসিবি-তে যিনি বিরাটের সতীর্থও বটে। কোহলির মতোই শচীন তেন্ডুলকারও দেড়শো টেস্টে শূন্য রানে প্যাভিলিয়নে ফিরেছিলেন। ঠিক এখানেই দুই মহাতারকা মিলে গেলেন।

শুভমান গিল শুরুতেই ফিরে গিয়েছিলেন। চেতেশ্বর পূজারা ভাল শুরু করেও বড় রান করতে পারেননি। রোহিত সেইসময় ৬৪ রানে উইকেট রয়েছেন। সবাই ভেবেছিলেন বিরাট হয়তো রোহিতের পাশে থেকে দলের রানকে এগিয়ে দেবেন। কিন্তু তা হয়নি।

মাঠের দর্শকদের হতাশ করে তিনি ফেরেন মঈনের বলে বোল্ড হয়ে। বিরাট এই নিয়ে সাতবার বোল্ড আউট হলেন, তাঁর আগে একমাত্র এম এস ধোনি, তিনি মোট ৮বার বোল্ড হন অধিনায়ক থাকার সময়ে।

ভারত অধিনায়কের ব্যাট থেকে শেষ শতরান এসেছিল ইডেনে ২০১৯ সালে। বাংলাদেশের বিরুদ্ধে গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন তিনি। তার পর থেকে ২ বার অর্ধশতরান এলেও শতরান অধরাই থেকে গিয়েছে।

ইংল্যান্ডের বিপক্ষে এই সিরিজেই টানা দুই ইনিংসে বোল্ড হলেন কোহলি। আগের টেস্টের দ্বিতীয় ইনিংসে বেন স্টোকসের বলে, আর এবার মঈনের বলে।

সব মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে এটা কোহলির ২৬তম ‘ডাক’। টেস্টে ১১তম। এর আগের ১০ বার ১০ পেসার রানের খাতা খোলার আগে আউট করেছিলেন কোহলিকে। যে তালিকায় জেমস অ্যান্ডারসন, স্টুয়ার্ট ব্রড, প্যাট কামিন্স, বেন হিলফেনহস, লিয়াম প্লাঙ্কেট, মিচেল স্টার্ক, কেমার রোচ, সুরঙ্গা লাকমাল, রবি রামপালের পাশাপাশি রয়েছেন বাংলাদেশের আবু জায়েদেও।

সব থেকে বড় কথা, স্পিনারের বলে এইপ্রথম বোল্ড হলেন কোহলি। তিনি আউট হয়ে নিজেই এত অবাক হয়ে যান যে অন্য প্রান্তে থাকা রোহিতকে জিজ্ঞাসা করেন, কী হলো বল তো! যা দেখে বার্মি আর্মির রসিকতা, কোহলির অবস্থা হয়েছে অনেকটা সেই লোকটার মতো যিনি চা করতে গিয়ে দেখলেন ফ্রিজে দুধই নেই।

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More