রাহানেদের জয়ের আসল রূপকার ‘দ্য ওয়াল’ দ্রাবিড়, তিনিই সর্বত্র পূজিত হচ্ছেন

দ্য ওয়াল ব্যুরো: বলা হচ্ছে, তিনিই আসল নায়ক, এও বলা হচ্ছে, সিরিজের সেরার কোনও পুরস্কার যদি কোনও দ্বিতীয় ব্যক্তি পান, তা হলে সেটি অব্যর্থভাবে রাহুল দ্রাবিড়কে দিয়ে দেওয়া হোক। তিনিই এই স্বীকৃতির আসল মালিক।

অনেকে চিৎকার করে কাজ করেন, কিন্তু রাহুল দ্রাবিড় অন্য ধাঁচের মানুষ, তিনি নিভৃতে, নীরবে কাজ করে ভালবাসেন। সেই কারণে ক্রিকেটের অফ সিজনে তিনি সবসময় ব্যস্ত, হয়তো বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে নিরিবিলিতে তিনি কোনও ক্রিকেট শিক্ষার্থির পিছনে সময় ব্যয় করছেন।

সব থেকে বড় বিষয় হল, ভারতীয় এই দলটার মধ্যে অন্তত সাতজন রয়েছেন, যাঁকে দ্রাবিড়ের ক্লাসে কয়েকবছর আগেও দেখা গিয়েছিল। আবার অনেকে এও রয়েছেন, যারা স্যার বলতে একমাত্র দ্রাবিড়কেই বোঝেন। দলের কোচ হয়তো রবি শাস্ত্রী, কিন্তু রাহুল না থাকলে এই প্রতিভার বিকাশই ঘটত না ভারতীয় ক্রিকেটে। তিনি হাতেকলমে তৈরি করেছেন এই প্রতিভাধরদের।

গাব্বা টেস্টে ঐতিহাসিক জয়ের পরই সোশ্যাল মিডিয়ায় ট্রেন্ডিং হয়ে ওঠেন রাহুল দ্রাবিড়। অনেকেই ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’-এর ছবি পোস্ট করে লিখতে থাকেন, ‘আপনার হাতেই সিরিজ সেরার পুরস্কার ওঠা উচিত।’ মিস্টার ডিপেন্ডেবল’কে কুর্নিশ জানায় ক্রিকেট অনুরাগীরা।

ভারতীয় জুনিয়র দলের একঝাঁক তারকা নিয়েই তো অসাধ্য সাধন করেছেন রাহানে। শুবমান গিল থেকে মহম্মদ সিরাজ, অনূর্ধ্ব-১৯ কিংবা ভারতীয় ‘এ’ দলের কোচ হিসেবে এঁদের ভিত গড়ে দিয়েছিলেন ওই কিংবদন্তি কর্ণাটকীই। সেই পরিশ্রমের মর্যাদা রেখেছেন তাঁরা। ঐতিহাসিক সিরিজ জিতে গুরুর মাথা উঁচু করেছেন শিষ্যরা। সেই কারণেই রবি শাস্ত্রীকে ছাপিয়ে এদিন আলোচনার শীর্ষে উঠে আসেন দ্রাবিড়ই।

সিরিজ চলাকালীনই হনুমা বিহারী, সুন্দরদের মুখে শোনা গিয়েছিল দ্রাবিড়ের প্রশংসা। তাঁরা বলেছিলেন, নিজেদের ভাল পারফরম্যান্সের জন্য তাঁরা প্রাক্তন ভারত অধিনায়কের কাছে কতখানি কৃতজ্ঞ।

দ্রাবিড়ের ধৈর্য্যের পাঠ শিখেই এবার টিমে সেটি দেখিয়েছেন শার্দুল ঠাকুর থেকে শুরু করে সিরাজ, নবদীপ, ঋষভরা। সৌরভ, শচীনদের সতীর্থ এই প্রাক্তন ক্রিকেটার নিজের কাজ করে গিয়েছেন নিরলসভাবেই। তাঁর পুরস্কারও তিনি পেলেন, এই সিরিজ জয়ের মাধ্যমে, হয়তো সরাসরি নয়, কিন্তু তাঁর ছাত্ররাই স্যারের কীর্তিকে খোদাই করে রেখে এলেন গাব্বায়।

 

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More