এইপ্রথম মেয়েরা হকিতে শেষ আটে, চার দশকের খরা কাটিয়ে ছেলেদের চোখ সেমিফাইনালে

দ্য ওয়াল ব্যুরো: ভারতীয় হকিতে মনে হয় সোনার দিন এসেছে। টোকিও অলিম্পিকে ছেলে ও মেয়েদের দুটি দলই সমানতালে দৌড়চ্ছে। শনিবার সকালে মেয়েরা দক্ষিণ আফ্রিকাকে ৪-৩ গোলে হারানোর পরেও শঙ্কা ছিল। কারণ বিকেলের ম্যাচে আয়ারল্যান্ড যদি কোনওভাবে বিপক্ষ দল গ্রেট ব্রিটেনকে হারিয়ে দিত, সেক্ষেত্রে মাঠের বাইরে থেকে আসর থেকে বিদায় হয়ে যেতেন মেয়েরা।

তা হয়নি শেষমেশ। গ্রেট ব্রিটেন ২-০ গোলে আয়ারল্যান্ডকে দুরমুশ করার পরেই ক্রিকেট, ফুটবলের তারকারা মহিলা হকি দলকে শুভেচ্ছা জানিয়েছেন।

ভারতীয় মহিলা হকি দলের হয়ে এদিন ম্যাচে হ্যাটট্রিক করেছেন বন্দনা কাটারিয়া, এইপ্রথম মহিলাদের কেউ অলিম্পিকে এই নজির গড়েছেন। এমনকি এইপ্রথম কোনও দেশের মহিলা দল শেষ আটে যেতে পেরেছে, এবার তাদের লড়াই সেমিফাইনালে যাওয়ার।

রবিবার যদিও ছেলেদের হকি দল কোয়ার্টার ফাইনাল ম্যাচে নামছে গ্রেট ব্রিটেনের বিরুদ্ধে। এই ম্যাচটি নিঃসন্দেহে হাইভোল্টেজ ম্যাচ, জিতলেই দল রুপো পাবে, কার্যত এটাই ভারতের কাছে ফাইনাল ম্যাচ।

গত ৪১ বছরে যা হয়নি, এ বার সেই স্বপ্নই মনপ্রীত, রুপিন্দর পাল সিং, সিমরনজিতরা। ২০১৮ সালের কমনওয়েলথ গেমসের গ্রুপ পর্বে গ্রেট ব্রিটেনকে ৪-৩ হারায় ভারত। কিন্তু ব্রোঞ্জ পদক ম্যাচে এই গ্রেট ব্রিটেনের কাছেই হারতে হয় ভারতকে।

অলিম্পিকে ভারতের সাফল্য ঈর্ষণীয় হলেও গ্রেট ব্রিটেনের সাফল্য সে রকম নেই। ১৯৮৮ সিওল অলিম্পিকে শেষ বার পদক জেতে গ্রেট ব্রিটেন। ২০১২ লন্ডন অলিম্পিকে পদক জয়ের কাছাকাছি পৌঁছলেও ব্রোঞ্জ মেডেল ম্যাচে অস্ট্রেলিয়ার কাছে হেরে যায়। চলতি অলিম্পিকে অস্ট্রেলিয়ার কাছে ১-৭ হারের ধাক্কাই প্রত্যাবর্তন করেছেন ছেলেরা, তারপরেই তারা ম্যাচে ফেরেন, এবং খেতাবি দৌড় শুরু করেছেন।

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More