শেলি মিথের অবসান, বিশ্বের দ্রুততমা স্বদেশীয় এলেইন, ফুটবলের শেষ চারে ব্রাজিল

দ্য ওয়াল ব্যুরো: তিনি ছিলেন মহিলা অ্যাথলিটদের মধ্যে উসেইন বোল্ট, তিনি কোনওদিন কোনও রেসে হারেননি। এবারই নতুনভাবে ইতিহাস রচিত হল টোকিওতে। অলিম্পিকে সোনা জয়ী শেলি ফ্রেজার প্রাইস হার মানলেন ১০০ মিটার দৌড়ে। তিনি সময় নিয়েছেন ১০.৭৪ সেঃ। যিনি এই ইভেন্টে সেরা হলেন তিনি জামাইকার এলেইন থম্পসন হেরাহ। তিনি নয়া অলিম্পিক নজির গড়ে সময় করেছেন ১০.৬১ সেঃ।

সেমিফাইনালে এগিয়ে ছিলেন শেলি অ্যান ফ্রেজার। দুইয়ে ছিলেন রিও অলিম্পিকের বিজয়ী এলেইন থম্পসন-হেরাহ। বছরের সেরা সময়ও ২০০৮ ও ২০১২ অলিম্পিক সোনা জয়ী ফ্রেজার-প্রাইসের। কিন্তু ঠিকই ইতিহাসের দ্বিতীয় সেরা সময়ে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতেছেন এলেইন। রবিবার ঐতিহাসিক মঞ্চে ১০.৬১ সেকেন্ডে ১০০ মিটার শেষ করেছেন থম্পসন-হেরাহ।

এই ইভেন্টের তিনটি পদকই পেল জামাইকা। তৃতীয় শেরিকা জ্যাকসন। ২০০৮ সালের পরে ফের শত মিটার দৌড়ে তিনটি পদকই পেল জামাইকা।

ফুটবলের শেষ চারে ব্রাজিল

মিশরকে ১-০ গোলে হারিয়ে অলিম্পিক ফুটবলের সেমিফাইনালে চলে গেল ব্রাজিল। ওদিকে নিউজিল্যান্ডকে টাইব্রেকারে হারিয়েছে জাপান। সেমিফাইনালে স্পেনের মুখোমুখি হবে জাপান। অন্য কোয়ার্টার ফাইনালে খেলছে মেক্সিকো ও দক্ষিণ কোরিয়া। এই ম্যাচের বিজয়ী দল খেলবে ব্রাজিলের সঙ্গে।

৪০০ মিটার মিক্সড রিলেতে সোনা পোলান্ডের

এবারই অলিম্পিকে প্রথম হচ্ছে ৪x ৪০০ মিটার মিক্সড রিলে। সে ইভেন্টে অলিম্পিক রেকর্ড গড়ে সোনা জিতে সবাইকে চমকে দিয়েছে পোল্যান্ড। দুজন ছেলে ও দুজন মেয়ে নিয়ে গড়া দলগুলোর এই দৌড়ে রুপো লাভ ডমিনিকান রিপাবলিকের। ব্রোঞ্জ পেল আমেরিকা। যেভাবে পোলিশরা এই ইভেন্ট জিতল, তা কৃতিত্বের দাবি রাখে। তারা ছয় থেকে রেস শেষ করল সোনা জিতে।

ডিসকাস থ্রোতে সোনা সুইডেনের

ছেলেদের ডিসকাস থ্রো ইভেন্টে সোনা ও রুপো দুটিই পেয়েছে সুইডেন।  স্বদেশি সাইমন প্যাটেরসনকে হারিয়ে সোনা জিতে নিয়েছেন ডেনিয়েন স্টাল। ৬৮.৯০ মিটার ডিসকাস ছুঁড়েছেন তিনি।

জুডোতে সেরা ফ্রান্স

জুডোতে দাপট দেখিয়েছে জাপান। প্রথম আট দিনে আটটি সোনা জিতেছে তারা। কিন্তু প্রথমবারের মতো আয়োজিত মিশ্র ইভেন্টে হার মানল আয়োজকেরা। জুডোর মিশ্র ইভেন্টে ফ্রান্সের কাছে হেরে গেছে জাপান। ৪-১ ব্যবধানে জিতে সোনা জিতেছে ফ্রান্স।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More