‘ক্রোয়েশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলে আর আমরা হিন্দু-মুসলমান খেলছি’, ভাজ্জি

0

দ্য ওয়াল ব্যুরো:  মাত্র ৪১ লাখ জনসংখ্যার ক্রোয়েশিয়া। বয়স মাত্র ২৭ বছর। এর মধ্যেই পাঁচবার খেলে ফেলেছে বিশ্বকাপ। ক্রোয়েশিয়ার এই সাফল্যকে দেখিয়ে ভারতের যুবক সম্প্রদায়ের ভাবনা বদলের ডাক দিলেন ক্রিকেটার হরভজন সিংহ।

রবিবার ফ্রান্স-ক্রোয়েশিয়া ফাইনালের আগে তিনি টুইট করে বলেন, ’৫০ লক্ষ মানুষের দেশ ক্রোয়েশিয়া বিশ্বকাপের ফাইনাল খেলছে আর আমাদের দেশের ১৩৫ কোটি মানুষ হিন্দু-মুসলমান খেলছি। ভাবনা বদলাতে হবে, তবেই দেশ বদলাবে।’ তাঁর বক্তব্যেই বোঝা যাচ্ছে ধর্মের ভিত্তিতে ভারতে প্রতিনিয়ত যে সমস্যা হয়, তার দিকেই আঙুল তুলেছেন টার্বানেটর।

১৯৯৮ সালে প্রথম বিশ্বকাপ খেলতে নেমেই শেষ চার। রাশিয়া বিশ্বকাপে ফাইনালের যোগ্যতা অর্জন। ছোট্ট এই দেশের মড্রিচ, রাকিতিচ, পেরিসিচ, মানজুকিচরা বিশ্বের ফুটবল মানচিত্রে বীরের যোগ্যতা পেয়েছেন। কিন্তু সেখানে আয়তন, জনসংখ্যার বিচারে অনেক বেশি এগিয়ে থাকা ভারত ফুটবলের মঞ্চে পিছিয়ে পড়েছে।

শুধু ফুটবলই নয়, ক্রিকেট ছাড়া অন্য কোনও খেলাতেই ভারতের দাপট এখন আর নেই বিশ্ব জুড়ে। ভাজ্জির মতে এর অন্যতম কারণ ধর্ম নিয়ে রাজনীতি। ধর্মের ভিত্তিতে ভারতে এত বিভিন্নতা, যে সবার এক হয়ে লড়ার মানসিকতা নেই। তাই ভারতের যুবক সম্প্রদায়য়ের মানসিকতার বদলের ডাক দিয়েছেন হরভজন। তাঁর স্থির বিশ্বাস মানসিকতা, চিন্তা-ভাবনা বদলালে দেশ বদলাবে। দেশের উন্নতি হবে। কোনও দিন হয়তো বিশ্ব ফুটবলের মানচিত্রেও ভারতের নাম উজ্বল হবে।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.