দ্রাবিড়ীয় সভ্যতায় টেস্ট শুরুর প্রতীক্ষা, অভিষেক শ্রেয়সের, প্রস্তুত অন্য ক্যাপ্টেনও

0

দ্য ওয়াল ব্যুরো: রাহুল দ্রাবিড় মানেই টেস্ট ক্রিকেটের জন্য আদর্শ এক নাম, তিনি বরাবর পাঁচদিনের ম্যাচে দেশের ক্রিকেটের প্রাচীর ছিলেন। তিনি কোচ হিসেবে টেস্টের পথ চলা শুরু করছেন।

রবি শাস্ত্রীর মেয়াদ শেষ হতে দ্রাবিড়ীয় সভ্যতার পথ চলা শুরু হয়ে গিয়েছে টি ২০ ক্রিকেট দিয়ে। কিন্তু টেস্ট ক্রিকেটে আলাদা, উচ্চমার্গের ক্রিকেট বলতে টেস্টকেই বোঝানো হয়। প্রতি প্রহরের জন্য নানা কৌশল করতে হয়, সেই কাজটাই করতে হবে রাহুলকে।

দ্রাবিড়ের প্রথম কাজ অবশ্যই দলের নেতা অজিঙ্কা রাহানকে ফর্মে ফেরানো। তিনি ফর্মে নেই, রাহানে নিজেও সেটি জানেন। টেস্টে বিরাট কোহলি নেই প্রথম ম্যাচে, তাই স্টপগ্যাপ অধিনায়ক হিসেবে কাজ সারবেন রাহানে। এটিও ঠিক, রাহানে দলের নেতা হিসেবে ভাল কাজ করেছেন আগে, এমনকি রানও করে দেখিয়েছেন।

কানপুরে বৃহস্পতিবার নামার আগে মিডিয়া সম্মেলনে রাহানে বলেন, ‘‘আমি মোটেও নিজের ব্যাটিং ফর্ম নিয়ে অহেতুক চিন্তা করছি না। দলকে সাহায্য করাই আমার প্রধান কাজ। আর সেটাই করে যাচ্ছি। সবসময় কিন্তু শতরান করা মানদণ্ড হতে পারে না। আমার কাছে দল সবসময় বাড়তি প্রাধান্য পেয়েছে। আর ভবিষ্যতে সেটাই করতে চাই। দেশকে টেস্ট ক্রিকেটে নেতৃত্ব দিতে পারছি, আমার কাছে গর্বের বিষয়, সেই কাজই মাথা ঠান্ডা রেখে করে যেতে চাই।’’

বিশ্রামে থাকার জন্য ৭৮টি টেস্ট খেলে ফেলেছেন রাহানে। তিনি করেছেন ৪৭৫৬ রান। তবে সমস্যা হল চলতি বছর ১১টি টেস্টে মাত্র ৩৭২ রান করেছেন তিনি। গড় ২০-র থেকেও কম। রাহানে বলছেন, ‘‘যখন আমি ব্যাট করি তখন বাইরের চিন্তা মাথায় রাখি না। এটা আমার বরাবরের অভ্যাস। দলের হয়ে ফিল্ডিং করার সময় শুধু নেতৃত্ব দেওয়ার কথা মাথায় আসে। তাই এইসব বিষয় নিয়ে একেবারেই বাড়তি চাপ নিচ্ছি না।’’

এই ম্যাচে অভিষেক হতে চলেছে শ্রেয়স আইয়ারের। তাঁর ২০১৭ সালে প্রথম ভারতীয় দলের জন্য দরজা খোলে, কিন্তু টেস্ট খেলেননি কোনওদিন। সেই স্বপ্ন পূরণ হতে চলেছে চারবছর পরে। কারণ এ ম্যাচে কোহলি, রোহিত নেই, লোকেশ রাহুলও চোটের কারণে বাইরে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.