মেয়েদের এশিয়ান কাপের দল ঘোষণা, বাংলার কেউ নেই, বাদ গেলেন বালা দেবীও

0

দ্য ওয়াল ব্যুরো: মহিলা এশিয়ান কাপ ফুটবল চ্যাম্পিয়নশিপে ভারতীয় দল ঘোষণা হয়েছে মঙ্গলবার রাতে। মোট ২৩জনের দল ঘোষণা করা হয়েছে। এই দলের বাংলার কোনও প্রতিনিধি নেই। একমাত্র ছিলেন কল্যাণীর সঙ্গীতা বাসফোর, কিন্তু তিনিও চোটের কারণে ছিটকে গিয়েছেন।

এমনকি উল্লেখযোগ্যদের মধ্যে দলে নেই প্রাক্তন অধিনায়িকা বালা দেবীও। তিনি চোটের কারণে দল থেকে ছিটকে গিয়েছেন, সেটাই বলছেন নির্বাচকরা। গত সেপ্টেম্বরে বালা দেবীর পায়ে অস্ত্রোপচার হয়েছে, তাই তিনি সুস্থ নন পুরোপুরি।

স্কটিশ কোচ থমাস ডিনার্বি এদিন সেরা দল বেছে নিয়েছেন। ছ’মাসেরও বেশি সময় ধরে অদিতি চৌহান, মণীষা কল্যাণদের নিয়ে শিবির করেছেন ডিনার্বি। কোচিতে শেষবেলার শিবিরের পর ঘোষণা করলেন পুরো টিম।

গত মাসে ঢাকাতে অনুর্ধ্ব-১৯ সাফ চ্যাম্পিয়নশিপের ভারতীয় দলে খেলা চার তরুণী ফুটবলার জায়গা করে নিয়েছেন সিনিয়র দলে। দল ঘোষণা করা হলেও, ভারতের তরফে অধিনায়িকার নাম ঘোষণা করা হয়নি। আশা করা হচ্ছে বালা দেবীর অনুপস্থিতিতে অভিজ্ঞ ফুটবলার আশালতা দেবীকে অধিনায়িকা হিসেবে ঘোষণা করা হতে পারে।

তারুণ্য এবং অভিজ্ঞতার মিশেল দলগঠন হয়েছে, জানান কোচ। তাঁর কথায়, ‘‘টিমে বেশ কিছু ভাল মানের তরুণ ফুটবলার রয়েছে। তেমনই অভিজ্ঞ ফুটবলারও পেয়েছি।’’ এই চ্যাম্পিয়নশিপের আরও গুরুত্ব রয়েছে এই কারণে যে, এই টুর্নামেন্টে প্রথম চারে থাকতে পারলেই এশিয়া থেকে বিশ্বকাপে খেলার সুযোগ পাবে ভারতীয় মহিলা দল। যা এর আগে কোনওবার ঘটেনি, এটি হলে ইতিহাস রচনা হবে।

২০ জানুয়ারি ইরানের বিরুদ্ধে প্রথম ম্যাচ ভারতের। দ্বিতীয় ম্যাচ ২৩ জানুয়ারি, চাইনিজ তাইপের বিরুদ্ধে। গ্রুপ লিগের শেষ ম্যাচ ২৬ জানুয়ারি, চিনের বিরুদ্ধে।

ভারতীয় দল:

গোলরক্ষক: অদিতি চৌহান, মাইবাম লিনথোইঙ্গাম্বি, সোমিয়া নারায়ণস্বামী।

রক্ষণভাগ: ডালিমা চিব্বার, সুইটি দেবী নাংবাম, ঋতু রানি, আশালতা দেবী, মণীষা পান্না, হেমাম সিল্কি দেবী, সঞ্জু যাদব।

মাঝমাঠ:  কমলা দেবী, অঞ্জু তামাং, কার্তিকা অঙ্গমুথু, রতনবালা দেবী, প্রিয়াঙ্কা দেবী, ইন্দুমতী কাথিরিসান।

আক্রমণভাগ: মণীষা কল্যাণ, গ্রেসি দাংমেই, পিয়ারি সাসা, রেনু, সুমতি কুমারী, সন্ধ্যা রঙ্গানাথন, মারিয়াম্মল বালামুরুগ্গান।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.