শাস্ত্রীর কথা শোনেননি কোহলি, শুধু ছেড়েছেন টোয়েন্টি ২০ দলের নেতৃত্ব

দ্য ওয়াল ব্যুরো: রবি শাস্ত্রীর (Ravi Shastri) কথাও অমান্য করেছেন বিরাট কোহলি (Virat Kohli)। ভারতীয় দলের কোচ (Coach) পরামর্শ ছিল, বিরাট যেন টোয়েন্টি ২০ (Twenty 20) দলের সঙ্গে ওয়ান ডে-র অধিনায়কত্বও ছেড়ে দেন। কিন্তু সেই কথা কানে তোলেননি ভারত অধিনায়ক (India Captain)। তিনি শুধু টি ২০-র নেতা হিসেবে সরেছেন, ওয়ান ডে দলের নেতৃত্ব দেবেন।

শাস্ত্রীর পরামর্শ ছিল, শুধুমাত্র টেস্টের অধিনায়ক পদ রেখে বাকি দুটি ফরম্যাটের দায়িত্ব ছাড়লে ফুরফুরে মনে ব্যাটিং করতে পারবে। কারণ বহুদিন ধরে ছন্দে নেই কোহলি, তাই কোচের ওই পরামর্শও কানে তোলেননি কোহলি। অথচ তাঁদের দু’জনের মধ্যে দারুণ সম্পর্ক।

এমনকি শাস্ত্রীও যে কোচ হিসেবে টোয়েন্টি ২০ বিশ্বকাপের পর আর থাকবেন না, তাও বোর্ডকে তিনি জানিয়ে দিয়েছেন। নতুন কোচ খোঁজার কাজ শুরুও হয়ে গিয়েছে।

আরও পড়ুন: ইস্টবেঙ্গলে সই করলেন ষষ্ঠ বিদেশী, মদরিচের একদা সতীর্থ স্ট্রাইকার

বোর্ডের এক সূত্র জানিয়েছে, কোহলি সদ্য টি ২০-র নেতা হিসেবে দায়িত্ব ছাড়লেও তিনি ছাড়ার ভাবনা নিয়েছেন গতবছর ডিসেম্বর থেকে।

অস্ট্রেলিয়া সফরে বর্ডার-গাভাসকার ট্রফির এক টেস্ট খেলে দেশে ফিরে গিয়েছিলেন কোহলি। সেই ম্যাচ হেরেছিল ভারত। পরে অজিঙ্কা রাহানের অধীনে ২-১ ব্যবধানে সিরিজটি জিতে নেয় ভারত। কোহলিকে ছাড়াই এমন পারফরম্যান্সের পরই মূলত তাঁর অধিনায়কত্ব নিয়ে নানান গুঞ্জন শুরু হয়।

দেশের নামী এক দৈনিক লিখেছে, চলতি বছরের শুরুতেই কোহলির সঙ্গে কথা বলেছিলেন শাস্ত্রী। তখনই তাঁকে সাদা বলের অধিনায়কত্ব ছাড়ার পরামর্শ দিয়েছিলেন শাস্ত্রী, কিন্তু তাঁর প্রিয় পাত্র বিরাট সেই কথা কানে দেননি।

বোর্ডের এক কর্মকর্তা বলেছেন, ‘‘কোহলির অধিনায়কত্বের বিষয়ে কথা শুরু হয়েছিল অস্ট্রেলিয়ার সফরের পর থেকে। যখন নিয়মিত অধিনায়ককে ছাড়াই সিরিজটি জিতেছিল ভারত। তখন ইঙ্গিত মিলেছিল, ২০২৩ সালের আগেই হয়তো ওয়ানডে অধিনায়কত্ব ছাড়তে হবে কোহলিকে।’’

তিনি আরও যোগ করেন, ‘‘ছয় মাস আগে কোহলির সঙ্গে এ বিষয়ে কথা বলেছিলেন শাস্ত্রী। বলা যেতে পারে, বোর্ডের দূত হিসেবে কোহলির সঙ্গে কথা বলেছিলেন তিনি। তাঁকে পরিস্থিতি বোঝানো হলেও তিনি ওয়ান ডে-র নেতৃত্ব ছাড়তে চাননি।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More