৩৮ বছর বয়সেও আইসিসি ওয়ান ডে ক্রম তালিকায় শীর্ষে মিতালি, ঝুলন পাঁচে

0

দ্য ওয়াল ব্যুরো: নয়া কীর্তি গড়লেন মিতালি রাজ। ভারতীয় মহিলা ক্রিকেটের কিংবদন্তি তারকা ৩৮ বছর বয়সেও আইসিসি ওয়ান ডে ক্রম তালিকায় শীর্ষে আরোহন করলেন। তিনি হারালেন হাঁটুর বয়সী তারকাদের।

ইতিমধ্যেই মিতালির মুকুটে শোভা পাচ্ছে বিশ্বের সর্বাধিক রানের রেকর্ড। তিনি সবাইকে টপকে সব ফরম্যাট মিলিয়ে শীর্ষে রানের মালকিন। কয়েকদিন আগেই ইংল্যান্ডের বিরুদ্ধে ওই মহানজির গড়েছেন।

ওই নজিরের কিছুদিন পরেই আইসিসি ওয়ান ডে ক্রম তালিকায় শীর্ষে চলে গেলেন ভারতের নামী তারকা। ইংল্যান্ডের বিরুদ্ধে ব্যাট হাতে মিতালির অসাধারণ পারফরম্যান্সের কারণেই শীর্ষে পৌঁছে গিয়েছেন তিনি। তাঁর ২২ বছরের ক্রিকেট জীবনে এই নিয়ে ৮ বার শীর্ষস্থানে জায়গা করে নিলেন ৩৮ বছরের মিতালি।

ইংল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলার আগে ব্যাটসম্যানদের তালিকায় আট নম্বরে ছিলেন মিতালি। কিন্তু ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে তিনি মোট ২০৬ রান করেন, যা সিরিজে সর্বাধিক রেকর্ড।

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে শেষ বার তিনি ওয়ান ডে ক্রিকেটে এক নম্বর স্থান দখল করেছিলেন। প্রথম বার শীর্ষে পৌঁছেছিলেন ২০০৫ সালে। বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিরুদ্ধে অপরাজিত ৯১ রান করার পর।

মিতালি ছাড়াও ব্যাটসম্যানদের তালিকায় আইসিসি র‌্যাঙ্কিং-এর প্রথম দশে রয়েছেন আর এক ভারতীয় স্মৃতি মান্ধানা। তিনি নয় নম্বরে রয়েছেন। বোলারদের বিভাগে আবার ঝুলন গোস্বামী রয়েছেন পাঁচে এবং পুনম যাদব রয়েছেন নয় নম্বরে। অলরাউন্ডাদের তালিকায় ভারতের দীপ্তি শর্মাই একমাত্র প্রথম দশে জায়গা পেয়েছেন। তিনি রয়েছেন পাঁচ নম্বরে।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.