নিউজিল্যান্ডকে দেখে নেওয়ার হুমকি রামিজের, ইংল্যান্ডও বেঁকে বসেছে পাক সফর নিয়ে

1

দ্য ওয়াল ব্যুরো: একেবারে শেষ মুহূর্তে নিউজিল্যান্ড বেঁকে বসেছে পাকিস্তান সফর নিয়ে। সেই কারণেই বাতিল সফর। এতে করেই আরও চটেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড। তাদের চেয়ারম্যান রামিজ রাজা রীতিমতো তোপ দেগে বলেছেন, ঠিক আছে আমরাও দেখে নেব নিউজিল্যান্ডকে।

রাওয়ালপিন্ডিতে সিরিজের প্রথম ওয়ান ডের ম্যাচের আগের মুহূর্তে কিউই দলের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়, তারা একটি ম্যাচ না খেলেই দেশে ফিরবে। তারা কারণ দেখিয়েছে নিরাপত্তাজনিত সমস্যা। এবং সেই সমস্যার কারণে ইংল্যান্ড ক্রিকেট বোর্ডও বলে দিয়েছে তারাও পাক সফরে দলকে নাও পাঠাতে পারে।

ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের এক মুখপাত্র বলেছেন, ‘‘নিরাপত্তাজনিত কারণে নিউজিল্যান্ডের পাকিস্তান সফর থেকে চলে আসার বিষয়টি খতিয়ে দেখছি আমরা। আমরা নিরাপত্তা দলের সঙ্গে যোগাযোগ রাখছি, যারা পাকিস্তানে আছে তারা পরিস্থিতিটা ভাল বলতে পারবে। তারপর ইসিবি আগামী ২৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে সিদ্ধান্ত নেবে, সফরটি হবে কি না।’’

আরও পড়ুন: ধোনি মেন্টর হতে উচ্ছ্বসিত বীরু, বিরাটের সিদ্ধান্তে চটেছেন কপিল

নিউজিল্যান্ড ক্রিকেট জানিয়েছে, সরকারের কাছ থেকে তারা পাকিস্তানে নিরাপত্তা হুমকি বেড়ে যাওয়ার সতর্কতা পেয়েছে। এমনকি বোর্ডের নিরাপত্তা আধিকারিকরাও নিষেধ করেছেন সফর বাতিলের জন্য।

এমনকি সফরকারীদের আশ্বস্ত করতে খোদ পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ব্যক্তিগতভাবে কথা বলেন নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জাসিন্ডা আরডার্নের সঙ্গে, কিন্তু তাতেও কাজ হয়নি।

কিউইদের এমন আচরণে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন পিসিবির নবনির্বাচিত চেয়ারম্যান রামিজ রাজা। সফর স্থগিতের বিষয়টি নিয়ে আইসিসির কাঠগড়ায় নিউজিল্যান্ডকে দাঁড় করানো হবে, এমন হুমকিই দিলেন তিনি।

এক টুইট বার্তায় রামিজ লিখেছেন, একটা অশুভ দিন, আমাদের সমর্থক এবং খেলোয়াড়দের জন্য দুঃখ হচ্ছে। নিরাপত্তার হুমকির কথা বলে একতরফাভাবে সফর রেখে চলে যাওয়া খুবই হতাশাজনক। বিশেষ করে যখন তা আগে জানানোও হয় না। নিউজিল্যান্ড মূর্খের স্বর্গে বাস করছে, আইসিসি আর কবে এসব বিষয় দেখবে?’’

এমনকি শোয়েব আখতারও বলেছেন, ‘‘ক্রিকেটকে খুন করল নিউজিল্যান্ড। এগুলি ক্রিকেটের বিরোধী সিদ্ধান্ত।’’ শোয়েব ক্ষোভের সঙ্গে আরও বলেছেন, ‘‘গত ৪-৫ দিন ধরে ইসলামাবাদে রয়েছে নিউজিল্যান্ড ক্রিকেট দল। তারা সেখানে পূর্ণ নিরাপত্তার মধ্যেই ছিল। কিন্তু আচমকা গোয়েন্দা রিপোর্টের ভিত্তিতে তারা এ সিদ্ধান্ত নিল। এরকম নিরাপত্তা বিষয়ক সতর্কতা সবসময়ই থাকে। তবে আপনাকে বিশ্বাস করতে হবে, বিশ্বের অন্যতম নিরাপদ স্বর্গ এখন পাকিস্তান।’’

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকা ‘সুখপাঠ’

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.