অমিত শাহ ঘনিষ্ঠ গুজরাত পুলিশের প্রাক্তন ডিজি বোর্ডের দুর্নীতিদমন শাখার প্রধান

1

দ্য ওয়াল ব্যুরো: ভারতীয় ক্রিকেট বোর্ডের দুর্নীতিদমন শাখার প্রধান (অ্যান্টি করাপশন ইউনিট) হলেন গুজরাত পুলিশের প্রাক্তন ডিজি সাবির হুসেন শেখ আদম খান্দাবালা। তিনি অজিত সিংয়ের জায়গায় এলেন। অজিতও পুলিশের পদস্থ আধিকারিক ছিলেন।

গত ২০১৮ সালের এপ্রিল থেকে এই দায়িত্ব পালন করেছেন অজিত। চলতি বছরের ৩১ মার্চ দায়িত্ব শেষ হলেও, সাবিরকে দায়িত্ব ও সকল কাজ বুঝিয়ে দিতে আশপাশেই থাকবেন অজিত।

এই দায়িত্ব পেয়ে ৭০ বছর বয়সী সাবির বলেছেন, ‘‘বিশ্বের সেরা ক্রিকেট বোর্ড বিসিসিআইয়ের অংশ হতে পারা আমার জন্য বড় সম্মানের বিষয়। নিরাপত্তা বড় অগ্রাধিকার বিষয়, কিন্তু তার বাইরেও আমাদের ক্রিকেট খেলাটির প্রতি ভালবাসাই আমাদের আরও ভাল কাজ করতে সহায়তা করবে।’’ তবে তিনি পূর্বতন আধিকারিককে সম্মানও জানিয়েছেন। বলেছেন, অজিতের থেকে আমি কাজটি ভাল করে জেনে নিয়েছি, ওঁকেও আমাদের প্রয়োজন।

একটি বিতর্ক যদিও চলছে, কারণ বিসিসিআই এই নিরাপত্তা আধিকারিক নেওয়ার জন্য কোনও বিজ্ঞপ্তি জারি করেনি। যা নিয়ে কথা হচ্ছে, কিসের ভিত্তিতে এমন নিয়োগ হল, সেই নিয়ে অনেকেই নানা মন্তব্য করছেন। তবে যেহেতু সাবির হুসেন দুঁদে পুলিশ অফিসার ছিলেন, তাই তাঁর নিয়োগ নিয়ে কেউ কিছু বলছে না। এও শোনা যাচ্ছে, অমিত শাহের ঘনিষ্ঠ এই পুলিশ অফিসারকে নেওয়া হল পছন্দের ভিত্তিতেই।

গত ২০১০ সালে গুজরাত পুলিশের দায়িত্ব থেকে অবসর নিয়েছেন সাবির। এরপর কর্পোরেট সেক্টরে কাজ করেছেন আরও ১০ বছর। কেন্দ্রীয় সরকারের লোকপাল সার্চ কমিটিতেও ছিলেন তিনি। তিনি ১৯৭৩ সালের আইপিএস ব্যাচ।

এবার নিজের নতুন দায়িত্বে তাঁর কাজ শুরু হবে আসন্ন আইপিএল থেকেই। আগামী বুধবার (৭ এপ্রিল) আইপিএলের উদ্বোধনী ম্যাচের আয়োজক শহর চেন্নাইয়ে যাবেন এই প্রাক্তন পুলিশ অফিসার। এছাড়া গত ২৮ মার্চ ভারত-ইংল্যান্ডের শেষ ম্যাচেও মাঠে ছিলেন তিনি।

আইপিএল থেকেই তিনি দায়িত্ব বুঝে নেবেন। আইপিএলে স্পট ফিক্সিং থেকে শুরু করে ম্যাচ গড়াপেটা নানা অবৈধ কার্যকলাপ হয়ে থাকে। এই পুলিশ অফিসার ট্রায়াল হিসেবে গতবার দুবাইতে কোটিপতি লিগেও হাজির ছিলেন।

You might also like
Leave A Reply

Your email address will not be published.