গাভাসকরের কথা গুরুত্বই পেল না, কোহলির দলে ঋদ্ধিমান, পৃথ্বীরা, বাদ রাহুল, গিল

0

দ্য ওয়াল ব্যুরো:  এতদিন বলা হতো, সুনীল গাভাসকর যা বলেন ভারতীয় ক্রিকেটে, সেটাই হয় শেষমেশ। তিনিই নাকি বাইবেল। ভারতীয় দলগঠনে তাঁর ভূমিকা রয়েছে, তিনিই বলে দেন আগে থেকে কী হবে সবকিছু।

সেই ভাবনা যে সঠিক নয়, তা প্রমাণ করলেন বিরাট কোহলি। তিনি বুঝিয়ে দিলেন তাঁর মত ভিন্ন, তিনি বাকিদের কথাকে অত গুরুত্ব দেন না। তিনি নিজের মতোই চলতে ভালবাসেন। সম্প্রতি গাভাসকর বলেছিলেন, অ্যাডিলেড টেস্ট দলে ভারতের খেলানো উচিত ঋষভ পন্থকে, কারণ ওর ব্যাটিংটা ভাল। আর অস্ট্রেলিয়া উইকেটে ঋদ্ধির মতো ভাল কিপার না থাকলেও চলবে। বরং ঋষভ থাকলে দলের ব্যাটিং জোরদার হবে।

চোট কাটিয়ে ফিরে ঋদ্ধিমান সাহাও প্র্যাকটিসে ম্যাচে ভাল খেলেছিলেন, এমনকি দলের পতনও রোধ করেন। তবে শেষ প্র্যাকটিসে ম্যাচে ঋষভের সেঞ্চুরির পরে বলা হয়, তিনিই খেলবেন। কিন্তু কোহলির ভোট যে বাংলার উইকেটকিপারের দিকে ছিল, সেটি সানি বোঝেননি। ঋষভের থেকে ঋদ্ধি যে সবদিনে সেরা কিপার, সেটি সবাই জানে।

এমনকি সানি মত দিয়েছিলেন দলে শুভমান গিলকে দিয়ে ওপেন করানো যেতে পারে। কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে ভারতের যা দল হয়েছে, তাতে ঋষভ  তো নেই, এমনকি দলে নেই লোকেশ রাহুল কিংবা শুভমান গিলও।

প্রথম একাদশে রাখা হয়েছে ওপেনার হিসেবে মায়াঙ্ক আগরওয়াল ও মুম্বইয়ের পৃথ্বী শ-কে। দলে রাখা হয়নি লোকেশ রাহুলকে, বিশেষজ্ঞদের একটা অংশ চাইছিলেন লোকেশ যা ফর্মে রয়েছে, তাতে তাঁকে দলে রাখা যেতেই পারে। কিন্তু কোহলি সেই কথায় গুরুত্ব দিলেন না। লোকেশ ও গিল দুই তারকাই রানের মধ্যে ছিলেন। সেদিক থেকে পৃথ্বী সেরকম ধারাবাহিকতা দেখাতে পারেন না।

যদিও পৃথ্বী নিয়ে এর আগে ভারত অধিনায়ক বিরাট কোহলি জানিয়েছিলেন, পৃথ্বী বড় মঞ্চের তারকা, অস্ট্রেলিয়ায় ওকে কাজে লাগবে দলের। এমনকি সানি ভীষণভাবে প্রশ্ন তুলেছিলেন মুম্বইয়ের এই ওপেনারের ফুটওয়ার্কে সমস্যা রয়েছে বলে। সেই কথার যে গুরুত্ব থাকল না, সেটি শাস্ত্রী ও কোহলির দলগঠনেই পরিষ্কার হয়ে গিয়েছে।

অ্যাডিলেডে ভারতীয় দল ৬ ব্যাটসম্যান এবং চার বোলারে প্রথম টেস্টে মাঠে নামছে। চার বোলারের মধ্যে রয়েছেন, অশ্বিন, উমেশ, সামি এবং বুমরাহ। বিশেষজ্ঞদের অনেকেরই মত হল, অ্যাডিলেডে গোলাপি বলের দিনরাতের টেস্টে ভারত চার পেসারে মাঠে নামলেই ভাল করত। কারণ, বাউন্সি উইকেটে পেস বোলিংয়েই বিপক্ষকে বেকায়দায় ফেলা যেত। সেক্ষেত্রে স্পিন করতে হলে হনুমা বিহারিকে দিয়ে কাজ চালিয়ে নেওয়া যেত।

ভারতীয় দল : বিরাট কোহলি (অধিনায়ক), মায়াঙ্ক আগরওয়াল, পৃথ্বী শ, চেতেশ্বর পূজারা, আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), হনুমা বিহারি, ঋদ্ধিমান সাহা, রবিচন্দ্রন অশ্বিন, উমেশ যাদব, মহম্মদ সামি এবং যশপ্রিৎ বুমরাহ।

You might also like
Leave A Reply

Your email address will not be published.