দরজা খুলছে বেলুরমঠের, ১০ ফেব্রুয়ারি থেকে পুজো দিতে পারবেন ভক্তরা

তবে প্রসাদ বিতরণ, আরতি দর্শন, ধ্যান করা বা মহারাজকে প্রণাম এখন আগের মতোই বন্ধ থাকবে। পরবর্তী সময়ে বিচার-বিবেচনা করে সেগুলো ধীরে ধীরে চালু করা হবে।

দ্য ওয়াল ব্যুরো, হাওড়া: অবশেষে সাধারণ ভক্তদের জন্য খুলতে চলেছে বেলুড় মঠের দরজা। ১০ ফেব্রুয়ারি থেকে সর্বসাধারণের জন্য বেলুড় মঠ আবার খুলে দেওয়া হবে জানিয়েছেন মঠ কর্তৃপক্ষ।

সোমবার বিকেলে রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবিরানন্দজী মহারাজ এক সাংবাদিক সম্মেলন করে জানান, বেলুড় মঠ আগামী ১০ই ফেব্রুয়ারি থেকে প্রতিদিন সকাল ৮:৩০ থেকে ১১:০০টা এবং বিকেল ৩:৩০ থেকে ৫:০০টা পর্যন্ত খোলা থাকবে সাধারণ ভক্তদের জন্যে। তবে প্রসাদ বিতরণ, আরতি দর্শন, ধ্যান করা বা মহারাজকে প্রণাম এখন আগের মতোই বন্ধ থাকবে। পরবর্তী সময়ে বিচার-বিবেচনা করে সেগুলো ধীরে ধীরে চালু করা হবে।

তিনি জানান, কোভিড বিধি মেনেই ভক্ত সাধারণকে ঢুকতে হবে। মাস্ক অবশ্যই পড়তে হবে। স্যানিটাইজেশন করতে হবে এবং সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। আপাতত এই ভাবেই বেলুড় মঠ পুনরায় খোলা হচ্ছে।

করোনা সংক্রমণের জেরে মার্চ মাস থেকে বেশ কিছুদিন বেলুর মঠ বন্ধ থাকার পরে তা খুলে দেওয়া হয়েছিল দর্শকদের জন্য। কিন্তু করোনা পরিস্থিতির কথা মাথায় রেখে ফের তা বন্ধ করে দেওয়া হয়। তারপর থেকেই দর্শনার্থীদের জন্য বন্ধ রয়েছে মঠ। নতুন করে নির্দেশিকা জারি না হওয়া পর্যন্ত মঠের দরজা বন্ধ থাকবে বলে জানানো হয়েছিল। এমনকী দুর্গাপুজোতেও মঠের দরজা খোলেনি।

দুর্গাপুজোয় বেলুর মঠে পুজো দেখতে যাওয়ার উন্মাদনা থাকে বাঙালিদের। বিশেষ করে কুমারী পুজোর দিনে তিল ধারণের জায়গা হয় না বেলুর মঠে। এবার মূল মন্দিরের পশ্চিমের দিকের বারান্দার পরিবর্তে মূল মন্দিরের ভেতরেই হয় পুজোর আয়োজন। পুজো দেখতে মঠের মধ্যে কেউ প্রবেশ করতে পারবেন না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন মঠ কর্তৃপক্ষ। বদলে মঠের তরফে অনলাইনে পুজো দেখার ব্যবস্থা হয়।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More