‘দুয়ারে সরকার’ কর্মসূচি শুরুর আগেই আদিবাসীদের সঙ্গে জনসংযোগ সারলেন বর্ধমানের তৃণমূল নেতা

পূর্ব বর্ধমান জেলাপরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডুর নেতৃত্বে জেলার জঙ্গলমহল আউশগ্রাম ২ নম্বর ব্লক থেকে এই পদযাত্রা শুরু হয়েছিল। তাতে আদিবাসী মহিলা পুরুষ  ও জনপ্রতিনিধি অংশ নেন। বিভিন্ন ব্লক ঘুরে পদযাত্রায় অংশগ্রহনকারীরা সোমবার পৌঁছান  জামালপুর ব্লকে।

দ্য ওয়াল ব্যুরো, পূর্ব বর্ধমান: রাজ্য সরকারের ১১টি প্রকল্পের সুবিধা প্রাপ্তি থেকে একটিও পরিবার যাতে বঞ্চিত না হয় তা সুনিশ্চিত করতে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ‘দুয়ারে সরকার’ কর্মসূচি। ৩১ জানুয়ারি পর্যন্ত চলবে। তার আগেই রাজ্য সরকার ১০ বছরে আদিবাসী সমাজের জন্য কী কী উন্নয়ন কাজ করেছে তা তুলে ধরতে সপ্তাহব্যাপী পদযাত্রা শুরু হয়ে গেল বর্ধমানে।

পূর্ব বর্ধমান জেলাপরিষদের সহকারী সভাধিপতি দেবু টুডুর নেতৃত্বে জেলার জঙ্গলমহল আউশগ্রাম ২ নম্বর ব্লক থেকে এই পদযাত্রা শুরু হয়েছিল। তাতে আদিবাসী মহিলা পুরুষ  ও জনপ্রতিনিধি অংশ নেন। বিভিন্ন ব্লক ঘুরে পদযাত্রায় অংশগ্রহনকারীরা সোমবার পৌঁছান  জামালপুর ব্লকে। এই ব্লকের বিভিন্ন আদিবাসী মহল্লা ঘুরে পদযাত্রা শেষ হয়। বিধানসভা ভোটের আগে এমন কর্মসূচি রাজনৈতিক ভাবে তাৎপর্যপূর্ণ বলেই মনে করছেন ওয়াকিবহাল মহল ।

দেবু টুডু এ দিন দাবি করেন, রাজ্য সরকার উন্নয়ন পৌঁছে দিয়েছে সর্বত্র। আদিবাসী সম্প্রদায়ের মানুষজন সরকারের উন্নয়ন প্রকল্পগুলির সুবিধা ও সুফল পাচ্ছেন। আদিবাসী সম্প্রদায়ের মানুষজন রাজ্য সরকারের কী কী প্রকল্পের সুফল লাভ করেছেন তা তুলে ধরতেই সাত দিন ধরে ১৭৭ কিলোমিটার পথ ও অজস্র গ্রাম ছুঁয়ে পদযাত্রা শেষ হয়েছে জামালপুরে। আদিবাসী সমাজের থেকে উঠে আসা বিভিন্ন স্তরের বিশিষ্ট মানুষজন, লোকশিল্পী, সাধারণ আদিবাসী পরিবারের বহু মানুষ ধামসা মাদল নিয়ে পদযাত্রায় অংশ নেন।

অদিবাসী সমাজের জন্য রাজ্য সরকার চালু করা নানা উন্নয়ন কাজের খতিয়ানও এদিন তুলে ধরেন দেবু টুডু। তিনি বলেন , ‘‘আদিবাসী অধ্যুসিত এলাকায় শিক্ষা, চিকিৎসায় প্রভূত উন্নতি ঘটেছে। আদিবাসীদের উপাসনাস্থল জাহের থানের উন্নয়ন হয়েছে। সরকার ‘জয় জোহর’ প্রকল্প চালু করেছে। নানা প্রকল্প মাধ্যমে আদিবাসীরা আর্থিক সাহায্য পাচ্ছেন। সরকার এতকিছু উন্নয়ন কাজ করার পরেও মানুষের কিছু প্রশ্ন থাকতে পারে। তাই ‘দুয়ারে সরকার’ কর্মসূচি নেওয়া হয়েছে। মঙ্গলবার থেকে প্রশাসনের কর্তারা সেই কর্মসূচিতে উপস্থিত থাকা মানুষজনের সমস্যার কথা শুনে চটজলদি সমাধান করবেন।’’

পদযাত্রার সঙ্গে রাজনীতির কোনও সম্পর্ক নেই বলে দেবু টুডু দাবি করলেও রাজনৈতিক মহল মনে করছে এই পদযাত্রার মূল লক্ষ্য আসলে আসন্ন বিধানসভা ভোট। বিধানসভা ভোটে জয়ের মুখ দেখতে বিজেপি নেতারা এখন দলিত ও পিছিয়ে পড়া মানুষের মন পেতে চাইছেন। তারা তাই আদিবাসীদের বাড়িতে গিয়ে খাওয়াদাওয়া করছেন। এই বিষয়টিকে হাল্কা ভাবে নেয়নি তৃণমূল নেতৃত্ব। সেই কারণে তৃণমূলও আদিবাসীদের মধ্যে প্রচারে জোর দিয়েছে।

দেবু টুডু যেহেতু জেলাপরিষদের সহকারী সভাধিপতি ও দলের আদিবাসী সেলের প্রাক্তন প্রধান তাই তাঁকে দিয়েই আদিবাসীদের কাছে টানার চেষ্টা শুরু হয়েছে। সেই লক্ষ্যেই ‘দুয়ারে সরকার’ কর্মসূচি শুরুর আগেই জেলার আদিবাসীদের মন জয় করতে দেবু টুডু অভিনব পন্থায় নিজের সম্প্রদায়ের মানুষজনের সঙ্গে জনসংযোগ সেরে নিলেন ।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More