দেশে নতুন কোভিড সংক্রমণ ২.৬৮ লাখ, পজিটিভিটি হার বেড়ে ১৬.৬৬ শতাংশ

0

দ্য ওয়াল ব্যুরো: দেশে ওমিক্রনের (omicron)  দাপটে কোভিড ১৯ (covid 19) সংক্রমণের ঊর্ধ্বমুখী  গ্রাফ বহাল। গত ২৪ ঘণ্টায়  দেশে নতুন কোভিড ১৯ সংক্রমণ নথিভুক্ত হয়েছে ২.৬৮ লাখ। তার মধ্যে ২৮টি রাজ্য ও কেন্দ্রশাসিত এলাকা থেকে ৬০৪১টি ওমিক্রন সংক্রমণও রয়েছে।  সব মিলিয়ে এপর্যন্ত দেশে করোনাভাইরাস সংক্রমণ নথিভুক্ত হয়েছে ৩ কোটি ৬৭ লাখ। মোট সংক্রমণের মধ্যে অ্যাকটিভ কেস (active case) ৩.৮৫ শতাংশ। ১৪ লাখ ১৭ হাজার ৮২০। কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রকের পরিসংখ্যান অনুসারে দৈনিক পজিটিভিটি হার (positivity rate) ১৪.৭ থেকে বেড়ে হয়েছে ১৬.৬৬ শতাংশ। সাপ্তাহিক পজিটিভিটি রেট ১২.৮৪ শতাংশ। কেন্দ্রীয় পরিসংখ্যানে প্রকাশ, শনিবার সকাল ৮ টা পর্যন্ত গত ২৪ ঘন্টায় সুস্থ হয়ে উঠেছেন ১ লাখ ২২ হাজার ৬৮৪ জন। তবে জাতীয় স্তরে সুস্থ হয়ে ওঠার হার কমেছে-৯৪.৮৩ শতাংশ।

সারা দেশে প্রথম ও দ্বিতীয় ডোজ মিলিয়ে এপর্যন্ত কোভিড ভ্যাকসিনেশন ১৫৬.০২ কোটি ছাড়িয়েছে বলে জানিয়েছে স্বাস্থ্যমন্ত্রক।

শুক্রবার মুম্বইয়ে ১১৩১৭টি করোনা সংক্রমণ নথিভুক্ত হয়েছে। পজিটিভিটি হার কমে আগেরদিনের ২১.৭৩ থেকে হয়েছে ২০ শতাংশ। মহারাষ্ট্রে অবশ্য গতকাল সংক্রমণ নথিভুক্ত হয়েছে ৪৩২১১টি। ১৯ জন মারা গিয়েছেন। দিল্লিতে গতকাল নতুন কোভিড ১৯ সংক্রমণ ধরা পড়েছে ২৪৩৮৩টি। তার আগের দিন ছিল ২৮৯ হাজার কেস। ফলে দিল্লিতে কি সংক্রমণের দাপট কমতে শুরু করেছে, এই প্রশ্ন ওঠে। কিন্তু বিশেষজ্ঞদের মত, টেস্টিং কমার প্রতিফলন এটা।

তৃতীয় ঢেউয়ের মধ্যেই চলতি মাসের শেষে বসছে সংসদের বাজেট অধিবেশন। সরকারের ভাবনা, কঠোর কোভিড প্রটোকল মেনে বাজেট অধিবেশন বসবে। আবার প্রতিরক্ষামন্ত্রকের সূত্র জানাচ্ছে,. ২৬ জানুয়ারি প্রজাতন্ত্র দিবসের কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রায় ২৪ হাজার লোক সামিল হবেন কোভিড বিধি মেনেই।

এর মধ্যেই একটি নামী বিজ্ঞান বিষয়ক জার্নালে বেরনো নিবন্ধে দাবি করা হয়েছে, স্বাস্থ্যবান মানব কোষে হানা দেওয়া থেকে কোভিড ১৯ ভাইরাসকে নাকি ঠেকিয়ে  রাখে গাঁজা জাতীয় কিছু উপাদান।

 

You might also like
Leave A Reply

Your email address will not be published.