সনিয়াকে চিঠি মান্নানের, সিপিএমের সঙ্গে জোট অটুট থাকুক, দাবি বর্ষীয়ান কংগ্রেস নেতার

1

দ্য ওয়াল ব্যুরো: কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধীকে চিঠি লিখলেন আবদুল মান্নান। পাঁচ রাজ্যের ভোটের ফলের পর্যালোচনা শুরুর আগে সনিয়াকে দেওয়া চিঠিতে মান্নান জানিয়েছেন, একুশের ভোটের ফল দেখে বাংলায় যেন বামেদের সঙ্গে কংগ্রেস জোট না ভাঙে। এই জোট টিকিয়ে রেখেই বিরোধী পরিসর দখল করা সম্ভব।

এদিন প্রাক্তন বিরোধী দলনেতা বলেন, “আমি সনিয়াজিকে চিঠি দিয়েছি। তিনি তার জবাবও দিয়েছেন।” বর্ষীয়ান কংগ্রেস নেতা বলেন, বামেদের সঙ্গে জোট করেই আন্দোলনের মধ্যে থাকতে হবে। চব্বিশের ভোটে তার ফল মিলবেই।

তাঁর কথায়, সাতাত্তরের ভোটে শতাধিক আসনে কংগ্রেসের জামানত জব্দ হয়েছিল। তারপর আবার ঘুরে দাঁড়িয়েছে কংগ্রেস। তাই একুশের ভোটের ফলাফল দেখে জোট ভাঙার পক্ষপাতী আমি নই।

তবে মান্নানসাহেব এও বলেন, একুশের ভোটের ফল কেন এমন হল তার গভীর পর্যালোচনা প্রয়োজন। সংগঠনকেও ঠিক করতে হবে। কিছু ভুঁইফোড় নেতা আছেন। তাঁদের দিয়ে হবে না। যদিও কারও নাম করেননি তিনি।

পাঁচ রাজ্যের ভোটের ফলকে চূড়ান্ত হতাশাজনক বলেছিলেন সনিয়া। কংগ্রেসের ওয়ার্কিং কমিটির বৈঠকে পর্যালোচনার জন্য একটি কমিটিও গড়ে দিয়েছিলেন তিনি। মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী অশোক চৌহানের নেতৃত্বাধীন সেই কমিটি আজ বাংলার নেতাদের সঙ্গে বিকেলে ভার্চুয়াল বৈঠক করবে। যদিও সেখানে আবদুল মান্নান যোগ দেবেন না। কারণ তাঁর শ্রীরামপুর চাতরার বাড়িতে নেটওয়ার্কের সমস্যা রয়েছে।

ইতিমধ্যেই সিপিএম রাজ্য কমিটি প্রাথমিক পর্যালোচনা করেছে। সেখানেও জোট নিয়ে নানা কথা উঠেছিল। যদিও তার বেশিরভাগটা আইএসএফ কেন্দ্রিক। রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র সেই বৈঠকে বলেছেন, আগ বাড়িয়ে বামেরা জোট ভাঙবে না। এদিকে মান্নানও জোট চালিয়ে যাওয়ার পক্ষে চিঠি লিখলেন হাইকমান্ডকে।

You might also like
Leave A Reply

Your email address will not be published.