কলকাতায় মোদীকে আমন্ত্রণ মমতার, বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনে আসুন

0

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে কলকাতায় আমন্ত্রণ জানালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।
বুধবার বিকেলে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করেছেন মুখ্যমন্ত্রী। প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে বেরিয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ২০ এপ্রিল কলকাতায় বিশ্ব বাণিজ্য সম্মেলন হবে। ওই সম্মেলনে প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছি। প্রধানমন্ত্রী সেই আমন্ত্রণ গ্রহণ করেছেন।

২০১৯ সালে বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন করেনি রাজ্য সরকার। গতবছর কোভিডের কারণে তা অনুষ্ঠিত করা যায়নি। কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী বিশ্ববঙ্গ বাণিজ্য সম্মেলনের দিন ঘোষণা করেছিলেন। এদিন দিল্লি গিয়ে প্রশানমন্ত্রীকে আমন্ত্রণ জানালেন তিনি।

ওই ঘোষণার পর থেকেই রাজ্য সরকারের সঙ্গে চাপা সংঘাত শুরু হয়েছে রাজ্যপাল জগদীপ ধনকড়ের। তিনি টুইট করে হিসেব চেয়েছেন, এর আগে যে এতগুলো বাণিজ্য সম্মেলন হল, তার জন্য তো সরকারের অনেক খরচ হয়েছে। কিন্তু কত বিনিয়োগ বাংলায় এসেছে তার কি কোনও পরিসংখ্যান নবান্ন দিতে পারবে?

এর প্রেক্ষিতে রাজ্য সরকার প্রাক্তন অর্থমন্ত্রী অমিত মিত্রর একটি চিঠিও সামনে আনে নবান্ন। তার পাল্টা ফের আরও কিছু প্রশ্ন তোলেন রাজ্যের সাংবিধানিক প্রধান। তৃণমূলের নেতারা অবশ্য রাজ্যপালের এ হেন ভূমিকাকে পায়ে পা দিয়ে ঝগড়ার মনোভাব হিসেবেই দেখাতে চেয়েছে।

তৃতীয়বার সরকারে এসেই মমতা বলেছিলেন, এবার তাঁর ফোকাস হবে শিল্পায়ন। কয়েকদিন আগে একটি প্রশাসনিক বৈঠকে শিল্প নির্মাণের ক্ষেত্রে রাজনৈতিক বাধা নিয়ে তীব্র ক্ষোভ উগরে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। বলেছিলেন, কে এত বড় নেতা হয়েছে যে কারখানা আটকাচ্ছে?

এদিন প্রধানমন্ত্রীর সচিবালয় থেকে বেরিয়ে মমতা বলেন, “আমি প্রধানমন্ত্রীকে বলেছি, রাজনীতি রাজনীতির জায়গায় থাকবে। আপনার দলের রাজনৈতিক মতাদর্শ এক আমাদের অন্য। কিন্তু গণতন্ত্রে কেন্দ্র-রাজ্য সম্পর্ক মসৃণ হওয়া উচিত।” দিল্লি থেকে ফিরেই মুম্বইয়ে যাচ্ছেন মুখ্যমন্ত্রী। সেখানে শিল্পকর্তাদের সঙ্গে বৈঠক করবেন মমতা।

You might also like
Leave A Reply

Your email address will not be published.