মমতা-অমিত শাহ বৈঠক, ইয়াস নিয়ে আলোচনায় ওড়িশা-অন্ধ্রের মুখ্যমন্ত্রীও

0

দ্য ওয়াল ব্যুরো: সোমবার সকাল ৯টায় আবহাওয়া দফতর জানিয়েছে ঘূর্ণিঝড় ইয়াস তৈরি হয়ে গিয়েছে। তারপর রাজ্যগুলির প্রস্তুতি নিয়ে বাংলা, ওড়িশা ও অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রীকে নিয়ে বৈঠক করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। উপস্থিত রয়েছেন আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের লেফটেন্যান্ট গভর্নরও।

প্রথমে জানা গিয়েছিল, এই বৈঠকে থাকবেন না বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর বদলে শাহের সঙ্গে প্রস্তুতি পর্যালোচনা বৈঠকে উপস্থিত থাকবেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব। কিন্তু দেখা গেল মুখ্যমন্ত্রী নিজেই এই ভার্চুয়াল বৈঠকে যোগ দিয়েছেন। অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী জগনমোহন রেড্ডি এবং ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক উপস্থিত রয়েছেন।

তিন রাজ্য ও একটি কেন্দ্র শাসিত অঞ্চলের উপকূলবর্তী এলাকায় কী প্রস্তুতি, কত মানুষকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে, ঘূর্ণিঝড় হয়ে যাওয়ার পর যে অভিঘাত তৈরি হবে তা সামলানোর জন্য রাজ্যগুলি কী কী ব্যবস্থা নিচ্ছে—এসব নিয়ে বৈঠকে আলোচনা হবে বলে জানা গিয়েছে। বিদ্যুৎ ও টেলিকম দফতরের আধিকারিকরাও যোগ দিয়েছেন বৈঠকে।

গতকালই জাতীয় বিপর্যয় মোকাবিলা দলের আধিকারিক, কেন্দ্রীয় সরকারের উচ্চপদস্থ কর্তাদের নিয়ে বৈঠক করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তারপর এদিন মুখ্যমন্ত্রীদের নিয়ে বৈঠক করছেন শাহ। প্রসঙ্গত, বাংলার ভোটের পর এই প্রথম শাহ এবং মমতা মুখোমুখি হলেন।

বেলা ১২টার খবর, দিঘা থেকে ৬৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে যশ। ইতিমধ্যেই কলকাতা সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে ঝিরঝিরে বৃষ্টি শুরু হয়েছে। তা ছাড়া দিঘা, মন্দারমণিতে জলোচ্ছ্বাস শুরু হয়েছে বলেও জানা গিয়েছে। উপকূলবর্তী এলাকায় কড়া নজরদারি চালাচ্ছে প্রশাসন ও বিপর্যয় মোকাবিলা বাহিনী।

You might also like
Leave A Reply

Your email address will not be published.