রবিবার থেকে ১৫ দিন লকডাউন, সমস্ত সরকারি, বেসরকারি অফিস, স্কুল, কলেজ বন্ধ রাজ্যে

1

দ্য ওয়াল ব্যুরো: বাংলায় ১৫ দিনের লকডাউন ঘোষণা করে দিল রাজ্য সরকার।
বাংলার সমস্ত সরকারি ও বেসরকারি অফিস বন্ধ করে দেওয়ার ঘোষণা করল রাজ্য সরকার। বন্ধ থাকবে স্কুল, কলেজ। শুধুমাত্র খোলা থাকবে জরুরি পরিষেবা।

এমনিতেই পূর্ব ঘোষণা অনুযায়ী শপিংমল, বিউটিপার্লার, স্পা, রেস্টুরেন্ট, বার, সুইমিংপুল, জিম বন্ধ রয়েছে বাংলায়। বন্ধ রয়েছে সিনেমা ও থিয়েটার হলও। সেগুলি যেমন বন্ধ ছিল তেমনই থাকবে।

সমস্ত গণপরিবহণ বন্ধ থাকবে ১৫ দিন। শুধুমাত্র জরুরি পরিষেবার কর্মীদের অফিসে যাওয়া-আসার জন্য পরিবহণ চলবে। অর্থাৎ গত বছর মার্চে যে ছবি দেখা গিয়েছিল তেমনটাই ফের হতে চলেছে রাজ্যে।

এদিন নবান্নে সাংবাদিক বৈঠক করে মুখ্যসচিব জানিয়েছেন, রবিবার থেকে লকডাউন কার্যকর হবে বাংলায়। চলবে ১৫ দিন। এর আগে উত্তর ও পশ্চিম ভারতের একাধিক রাজ্য কোভিড সংক্রমণের শৃঙ্খল ভাঙতে লকডাউনের পথে হেঁটেছে। মেয়াদও বাড়াচ্ছে একাধিক রাজ্য। তবে কয়েকদিন আগেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন তিনি বাংলায় পূর্ণ লকডাউন চান না। তবে মানুষ যেন লকডাউনের মতো আচরণ করেন।

কিন্তু দেখা গেল যে ভাবে সংক্রমণ ছড়াচ্ছে, তাতে সরকার বাধ্য হয়ে লকডাউন ঘোষণা করল। আপাতত ১৫ দিনের জন্য।

আগেই লোকাল ট্রেন বন্ধ রাখার সিদ্ধান্ত জানিয়েছিল রাজ্য সরকার। অর্ধেক করে দেওয়া হয়েছিল মেট্রো সংখ্যাও। কিন্তু তাতে দেখা গিয়েছিল সরকারি বেসরকারি বাসে ব্যাপক চাপ বাড়ছে। সেখানে বাদুড়ঝোলা হয়ে অফিসকাছারিতে যাচ্ছেন মানুষ। দূরত্ববিধির বালাই থাকছে না বাসে। সমস্ত পরিস্থিতির কথা বিবেচনা করেই এক পক্ষ কাল লকডাউন ঘোষণা করল রাজ্য সরকার।

এদিন নবান্নের তরফে বলা হয়েছে, স্বাস্থ্য, আদালত, বিদ্যুৎ, পানীয় জল, সংবাদমাধ্যম, সাফাই, পেট্রোল পাম্প, গাড়ির যন্ত্রাংশের মতো জরুরি পরিষেবা প্রদানকারী পরিষেবাই একমাত্র চালু থাকবে।

জরুরি পরিষেবার মধ্যে কী কী থাকছে?

এদিন নবান্নের তরফে বলা হয়েছে, স্বাস্থ্য, আদালত, বিদ্যুৎ, পানীয় জল, সংবাদমাধ্যম, সাফাই, পেট্রোল পাম্প, গাড়ির যন্ত্রাংশের মতো জরুরি পরিষেবা প্রদানকারী পরিষেবাই একমাত্র চালু থাকবে।

বাজার-হাট কতক্ষণ খোলা?

রাজ্য সরকার জানিয়েছে, সকাল ৭টা থেকে ১০টা পর্যন্ত বাজার-হাট, মুদিখানা দোকান খোলা থাকবে। ব্যাঙ্ক খোলা থাকবে সকাল ১০টা থেকে দুপুর দুটো পর্যন্ত। মিষ্টির দোকান খোলা থাকবে সকাল ১০টা থেকে বিকাল ৫টা পর্যন্ত।

You might also like
Leave A Reply

Your email address will not be published.