নাগপুর সফরে প্রণব,ছেলে বললেন ‘ডোন্ট আস্ক মি’

0

দ্য ওয়াল ব্যুরো: শেষ মুহূর্তে কোনও পরিবর্তন না হলে কাল বৃহস্পতিবার নাগপুরে আরএসএস সদর দফতরে সঙ্ঘের সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছেন প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। তা নিয়ে যখন সর্বভারতীয় রাজনীতিতে বিতর্কের ঝড় উঠেছে, তখন কিছু কালো মেঘ জমতে শুরু করেছে মুর্শিদাবাদের জঙ্গিপুরেও।

সংখ্যালঘু অধ্যুষিত মুর্শিদাবাদের এই জঙ্গিপুর আসনে জিতেই জীবনে প্রথমবার লোকসভায় গিয়েছিলেন প্রণববাবু। নিজের নির্বাচন কেন্দ্রটিকে তাই প্রায় অপত্য স্নেহ করতেন তিনি। রাজনীতি থেকে তাঁর অবসরের পর ছেলে অভিজিৎ মুখোপাধ্যায় এখন জঙ্গিপুরের সাংসদ। এবং মুর্শিদাবাদ জানাচ্ছে, প্রণববাবুর নাগপুর সফরের কারণে বিপন্ন হতে পারে অভিজিতের রাজনীতিও।

কেন? জঙ্গিপুরের মোট জনসংখ্যার ৫৪ শতাংশ হল সংখ্যালঘু। যাদের অধিকাংশই ঘোর বিজেপি ও আরএসএস বিরোধী বলে প্রচলিত রাজনীতিতে বিশ্বাস। সঙ্ঘ পরিবারের সঙ্গে প্রণববাবুর সম্পর্ক সেই ভোট ব্যাঙ্কে নেতিবাচক প্রভাব ফেলতে পারে বলে মনে করা হচ্ছে। সূত্রের খবর, সম্ভবত সেই কারণেই আরএসএসের সমাবর্তন অনুষ্ঠানে যাওয়ার ব্যাপারে প্রণববাবু সম্মতি দেওয়ায় অভিজিৎ কিছুটা বিরক্ত। ঘরোয়া আলোচনায় সে কথা তিনি কয়েক জনকে বলেছেন বলে খবর। যদিও প্রণববাবুর নাগপুর সফর নিয়ে সরাসরি তাঁকে প্রশ্ন করা হলে  অভিজিৎকে বলেন, “ও ব্যাপারে যা জিজ্ঞাসা করার ওনাকেই করুন, আমি কোনও মন্তব্য করব না।”

বস্তুত ২০০৪ সাল থেকে টানা তিনবার কংগ্রেসের জেতা জঙ্গিপুরে এই সাবেক দল এখন সাংগঠনিক ভাবে এমনিতেই দুর্বল। জঙ্গিপুরে পঞ্চায়েত স্তরের সিংহ ভাগ আসন এখন তৃণমূলের দখলে।

তবে তৃণমূলের একটি সূত্রের মতে, জঙ্গিপুর থেকে ফের হয়তো জিততে পারেন অভিজিৎ।তবে সে জন্য একমাত্র উপায় হল তৃণমূলে যোগ দেওয়া। কংগ্রেসের প্রার্থী হয়ে দাঁড়ালে ওঁর সংকট অনিবার্য।

You might also like
Leave A Reply

Your email address will not be published.