জট পাকাচ্ছে নিম্নচাপ, অষ্টমী থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস কলকাতা সহ দক্ষিণবঙ্গে

0

দ্য ওয়াল ব্যুরো: পুজোর দিনগুলোতে বৃষ্টির চোখ রাঙানি কতটা সইতে হবে তা ভেবেই চিন্তা বাড়ছে। সপ্তমীর সকালেও পরিষ্কার আকাশ, ঝলমলে রোদ দেখে হাসি ফুটেছে শহরবাসীর (Kolkata)। কিন্তু আলিপুর হাওয়া অফিস পূর্বাভাস দিয়েছে (Weather Forecast), আগামীকাল বুধবার নিম্নচাপ ঘনীভূত হবে বঙ্গোপসাগরে। এর জেরেই কলকাতা সহ দক্ষিণের জেলাগুলিতে ভারী বৃষ্টির সম্ভাবনা আছে। ভাসতে পারে উপকূলবর্তী এলাকাগুলি। একাদশী অবধি বৃষ্টির দাপট থাকবে বলে মনে করছেন আবহবিদরা। এর পরে বৃষ্টির তেজ কমে যাবে।

বঙ্গোপসাগর-আন্দামান সাগরে ঘনাচ্ছে নিম্নচাপ

মৌসুমী বায়ু এমনিতেও বিদায় নিয়েছে বাংলা থেকে। বর্ষা বিদায় পর্বও শুরু হয়েছে। আবহবিদরা বলছেন, বাঁকুড়া, পুরুলিয়া, মেদিনীপুর, বীরভূম, মুর্শিদাবাদ, মালদা, দিনাজপুর ও শিলিগুড়ির কিছু অংশে বর্ষা বিদায় নিয়েছে। আগামী ৪৮ ঘণ্টার মধ্যে বাংলা থেকে বর্ষা বিদায় নেবে বলে মনে করা হচ্ছে। তবে নিম্নচাপের ভ্রূকুটি এখনও কাটছে না। হাওয়া অফিস জানাচ্ছে, পূর্ব-মধ্য আরব সাগরের ওপর ঘূর্ণাবর্ত রয়েছে। আরও একটি ঘূর্ণাবর্ত রয়েছে উত্তর আন্দামান সাগরে। এই দুই ঘূর্ণাবর্ত জুড়েছে একটি অক্ষরেখা। এই ঘূর্ণাবর্তটি পূর্ব-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন আন্দামান সাগর এলাকায় একটি নিম্নচাপ তৈরি করবে আগামীকাল। এর অভিমুখ হবে পশ্চিম ও উত্তর-পশ্চিম থেকে দক্ষিণে ওড়িশা ও উত্তর অন্ধ্র উপকূলের দিকে। পশ্চিমবঙ্গেও এর রেশ পড়বে।

পুজোয় কবে কেমন বৃষ্টি–

দক্ষিণবঙ্গ

মঙ্গলবার-আজ সপ্তমীতে আংশিক মেঘলা আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা কম। স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা একটু বেশি থাকবে। বাতাসে জলীয় বাষ্প বেশি থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি হবে।

বুধবার–অষ্টমীর দিন থেকেই বৃষ্টির সম্ভাবনা আছে। দক্ষিণবঙ্গের উপকূলের জেলাগুলিতে ভারী বৃষ্টি পূর্বাভাস জারি হয়েছে। কলকাতা, হাওড়া, হুগলি, নদিয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর এবং উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ সহ দু-এক পশলা বৃষ্টির সম্ভাবনা। বাকি জেলাগুলিতে বৃষ্টির সম্ভাবনা কম।

বৃহস্পতিবার— নবমীতে দক্ষিণবঙ্গের উপকূল ও সংলগ্ন জেলাতে বৃষ্টি সামান্য বাড়বে। কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস।

শুক্রবার–দশমীতে দক্ষিণবঙ্গ জুড়ে দফায় দফায় বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। দক্ষিণের বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হতে পারে।

 

উত্তরবঙ্গ

উত্তরবঙ্গে বৃহস্পতিবার নবমী পর্যন্ত পরিষ্কার আকাশ থাকবে। বৃষ্টির সম্ভাবনা কম। শুক্রবার দশমীতে মালদা ও দুই দিনাজপুরে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা আছে। শনিবার থেকে বৃষ্টি শুরু হবে পাহাড়ি জেলাগুলিতে। রবি ও সোমবার ভারী বৃষ্টির সর্তকতা জারি হয়েছে।

পড়ুন দ্য ওয়ালের সাহিত্য পত্রিকাসুখপাঠ

You might also like
Leave A Reply

Your email address will not be published.