পৃথিবীর সেরা গবেষণা কেন্দ্র বেঙ্গালুরু আইআইএসসি, বিশ্ব র‍্যাঙ্কিংয়ে পেল একশোয় একশ

দ্য ওয়াল ব্যুরো: মেধা ও কৃতিত্বের মাপকাঠিতে পৃথিবীর সেরা গবেষণা কেন্দ্র। কিইএস আন্তর্জাতিক র‍্যাঙ্কিংয়ে একশোয় একশ নম্বর পেল বেঙ্গালুরুর ইন্ডিয়ান ইনস্টিটিউট অব সায়েন্স (আইআইএসসি)। এই প্রথম দেশের কোনও বিশ্ববিদ্যালয় বিশ্ব র‍্যাঙ্কিংয়ে একশ স্কোর করল।

পঠনপাঠনে সুনাম, ছাত্র-শিক্ষক অনুপাত, শিক্ষা প্রতিষ্ঠানের পড়ুয়ারা যে সব সংস্থায় চাকরি পান সেগুলির মান, প্রতিটি গবেষণাপত্রের সাইটেশন কত, আন্তর্জাতিক শিক্ষক এবং আন্তর্জাতিক পড়ুয়ার সংখ্যা কত— এমন একাধিক মাপকাঠিতে প্রতি বছর বিশ্বব্যাপী শিক্ষা প্রতিষ্ঠানগুলির একটি তালিকা প্রকাশ করা হয়। যার নাম ‘কিউএস ওয়ার্ল্ড র‌্যাঙ্কিং’। এ বছর প্রকাশিত তালিকায় দেখা গেছে, বিশ্বের সেরা রিসার্চ ইনস্টিটিউটগুলির মধ্যে সবচেয়ে বেশি নম্বর পেয়েছে বেঙ্গালুরুর আইআইএসসি। দিল্লি আইআইটি ও বম্বে আইআইটিও রয়েছে প্রথম সারিতেই।

IISC Bangalore: Admission 2021, Courses, Fee, Cutoff, Ranking, Placements & Scholarship

পৃথিবীর প্রথম তিনে থাকা রিসার্চ ইউনিভার্সিটি ম্যাসাচুলেসট ইনস্টিটিউট অব টেকনোলজি (এমআইটি), অক্সফোর্ড ইউনিভার্সিটি ও স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি। এবার সাই তালিকায় নাম উঠল বেঙ্গালুরু আইআইএসসিরও। কিউএস র‍্যাঙ্কিংয়ের ৬টি প্যারামিটারের মধ্যে ফুল মার্কস পেয়েছে দেশের এই বিশ্ববিদ্যালয়।

About - IISc, Bangalore

কিউএস র‌্যাঙ্কিং হল শিক্ষাক্ষেত্রে গোটা বিশ্বের সবচেয়ে মান্য সমীক্ষকদের অন্যতম। কিএস র‌্যাঙ্কিংকে বিশ্বের সেরা তিনটি অ্যাকাডেমিক র‌্যাঙ্কিং-এর একটি হিসেবে ধরা হয়। পঠনপাঠনে সুনাম, ছাত্র-শিক্ষক অনুপাত, শিক্ষাপ্রতিষ্ঠানের পড়ুয়ারা যে-সব সংস্থায় চাকরি পান, তার মান, ক’জন শিক্ষকের পিএইচ ডি ডিগ্রি রয়েছে—ইত্যাদি নানা মাপকাঠিতে বিশ্ববিদ্যালয়গুলিকে নম্বর দেয় সমীক্ষক সংস্থা। সে দিক থেকে দেশের বিশ্ববিদ্যালয়গুলির মধ্যেও অনেকটা এগিয়ে বেঙ্গালুরুর আইআইএসসি। এ বার আন্তর্জাতিক স্তরেও সেরার স্বীকৃতি পেল ভারতের এই বিশ্ববিদ্যালয়।

প্রসঙ্গত, ২০১৯ সালে ‘কিউএস র‍্যাঙ্কিং’-এ দেশের প্রাদেশিক বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে প্রথমে ছিল কলকাতা বিশ্ববিদ্যালয় ও দ্বিতীয় স্থানে ছিল যাদবপুর বিশ্ববিদ্যালয়। আন্তর্জাতিক স্তরে উচ্চশিক্ষা সমীক্ষাকারী ‘কিউএস’-এর বিচারে পরপর দু’বার বাংলার বিশ্ববিদ্যালয়গুলি সেরার শিরোপা পেয়েছে কলকাতা বিশ্ববিদ্যালয়।

Leave a comment

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More