শনিবার, ফেব্রুয়ারি ১৬

জাতীয় নাগরিকপঞ্জি তৈরির প্রক্রিয়া ভণ্ডুল করে দিতে চায় কেন্দ্র : সুপ্রিম কোর্ট

দ্য ওয়াল ব্যুরো : জাতীয় নাগরিকপঞ্জি তৈরির প্রক্রিয়ায় দেরি হওয়ার জন্য সুপ্রিম কোর্টে তিরস্কার করা হল কেন্দ্রীয় সরকারকে। প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বে গঠিত বেঞ্চ মঙ্গলবার মন্তব্য করে, জাতীয় নাগরিকপঞ্জি তৈরির প্রক্রিয়া ভণ্ডুল করে দেওয়ার জন্য স্বরাষ্ট্রমন্ত্রক প্রতিবার একটা করে নতুন গল্প শোনায়।

এদিন স্বরাষ্ট্রমন্ত্রক থেকে সুপ্রিম কোর্টে আবেদন জানানো হয়, অসম থেকে ১৬৭ কোম্পানি যৌথবাহিনী দু’সপ্তাহের জন্য তুলে নিতে অনুমতি দেওয়া হোক। তাদের ভোটের কাজে পাঠানো হবে। একইসঙ্গে জাতীয় নাগরিকপঞ্জি তৈরির প্রক্রিয়াও বন্ধ রাখার আবেদন জানানো হয়। বিচারপতিদের বেঞ্চ বলে, দু’টি অনুরোধ মেনে নেওয়া সম্ভব নয়। নির্বাচনের সময়েও জাতীয় নাগরিকপঞ্জি তৈরির কাজ চলতে পারে। সরকার যদি চায়, নাগরিকপঞ্জি তৈরি করার হাজারটা উপায় খুঁজে পেতে পারে। একইসঙ্গে সুপ্রিম কোর্ট নির্বাচন কমিশনকে অনুরোধ করেছে, কয়েকজন অফিসারকে যেন ভোটের কাজে না লাগানো হয়। তাহলে তাঁরা ভোটের সময়েও জাতীয় নাগরিকপঞ্জি তৈরির কাজ চালিয়ে যেতে পারবেন।

অসমের ৩ কোটি ২৯ লক্ষ বাসিন্দার মধ্যে ৪০ লক্ষের নাম বাদ পড়েছে জাতীয় নাগরিকপঞ্জি থেকে। গত বছর ৩০ জুলাই জাতীয় নাগরিকপঞ্জি প্রকাশিত হয়। কেন্দ্র ও অসম সরকার জানায়, খসড়া পঞ্জি প্রকাশিত হয়েছে। যাঁদের নাম বাদ পড়েছে, তাঁদের মধ্যে যাঁরা সত্যিই ভারতের নাগরিক তাঁরা পঞ্জিতে নাম তোলার যথেষ্ট সুযোগ পাবেন।

সুপ্রিম কোর্ট প্রথমে স্থির করেছিল, ২০১৮ সালের ১৫ ডিসেম্বর পর্যন্ত নাগরিকপঞ্জি নিয়ে অভিযোগ জানানো যাবে। পরে ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়।

যাঁরা নাগরিকপঞ্জি থেকে বাদ পড়েছেন, তাঁদের নাগরিকত্বের প্রমাণ দেওয়ার জন্য বাড়তি পাঁচটি নথি পেশ করার অনুমতি দেয় সুপ্রিম কোর্ট। রাজ্য সরকারের দাবি, এর ফলে তাদের ওপরে বাড়তি বোঝা চেপেছে।

অসমে প্রথমবার জাতীয় নাগরিকপঞ্জি প্রকাশিত হয় ১৯৫১ সালে। রাজ্যের বহু রাজনৈতিক সংগঠন দাবি জানিয়েছিল, ওই পঞ্জির আধুনিকীকরণ করা হোক। পরে সুপ্রিম কোর্টও বলে, নাগরিকপঞ্জির আধুনিকীকরণ করা প্রয়োজন। তার উদ্দেশ্য অসমের বাসিন্দাদের মধ্যে বাংলাদেশের নাগরিকদের চিহ্নিত করা।

আরও পড়ুন:

দেওয়া যাবে আরও পাঁচ নথি, বাড়ল সময়সীমা, অসম নাগরিকপঞ্জি নিয়ে সুপ্রিম কোর্ট

দেওয়া যাবে আরও পাঁচ নথি, বাড়ল সময়সীমা, অসম নাগরিকপঞ্জি নিয়ে সুপ্রিম কোর্ট

Shares

Comments are closed.