ফের জাঁকিয়ে ঠান্ডা, কুয়াশা রাজ্যজুড়ে! শীতের পারদের ওঠা-নামা চলতেই থাকবে আরও কয়েক দিন

দ্য ওয়াল ব্যুরো: ফের স্বাভাবিকের নীচে নামল কলকাতার তাপমাত্রার পারদ। আজ, বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ১৪.১ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি নীচে। গতকাল সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২২.৭ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের থেকে যা চার ডিগ্রি নীচে।

সবমিলিয়ে জানুয়ারির শেষে কলকাতা ও দক্ষিণবঙ্গ জুড়ে জমিয়ে শীতের আমেজ। আবহাওয়া দফতর বলছে, বেলা বাড়লে অবশ্য শীতের আমেজ কমবে। সকালের দিকে কোথাও কোথাও কুয়াশা থাকলেও আকাশ মূলত পরিস্কার থাকবে বলেই জানাচ্ছে আবহাওয়া দফতর।

আগামী কয়েকদিন ১৫ থেকে ১৬ ডিগ্রির মধ্যেই থাকবে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা। এই নিয়ে বেশ কয়েক বারই ফিরতে ফিরতে ঘুরে দাঁড়াল শীত। এটাই শেষ কামড় কিনা, তা এখনও স্পষ্ট নয়। তবে সহজে যে সে মাটি ছাড়ছে না, তা আবহাওয়ার হালহকিকত দেখেই মালুম পড়ছে।

গত ২ দিন কিছুটা বেশি ছিল তাপমাত্রার পারদ। এবার শীতের মরসুমের প্রায় পুরো সময়টাই তাপমাত্রার গ্রাফের উত্থান-পতন চলেছে। লেপ-কম্বল ঢুকিয়ে দেবেন  না আরও কিছুদিন বাইরে রাখা হবে, এই নিয়ে আতান্তরেই পড়েছেন অনেকে। কিন্তু শেষমেশ শীত যেন বুঝিয়ে দিচ্ছে, তার গতিবিধি আগাম আন্দাজ না করাই শ্রেয়।

দক্ষিণবঙ্গে পারদ পতনের সঙ্গে সঙ্গেই আজ ঘন কুয়াশা উত্তরবঙ্গে। মালদহ, উত্তর ও দক্ষিণ দিনাজপুর, কোচবিহার, জলপাইগুড়িতে ঘন কুয়াশার সর্তকতা রয়েছে। দৃশ্যমানতা ৫০ থেকে ২০০ মিটারের মধ্যে নেমে আসবে কোথাও কোথাও।আগামীকালও ঘন কুয়াশার সর্তকতা উত্তরবঙ্গে।

এর পাশাপাশি শুক্রবার নাগাদ বৃষ্টির সম্ভাবনা রয়েছে দক্ষিণবঙ্গের ঝাড়খন্ড লাগোয়া জেলাগুলিতে। নতুন করে পশ্চিমী ঝঞ্ঝারও পূর্বাভাস রয়েছে ফেব্রুয়ারিতে। অন্যদিকে, ইতিমধ্যেই শৈত্যপ্রবাহ চলছে উত্তর-পশ্চিম ভারতের পাঞ্জাব, হরিয়ানা চণ্ডীগড়, দিল্লি-সহ একাধিক রাজ্যে। উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ ও বিহারে ‘কোল্ড ডে’ পরিস্থিতি। ঘন কুয়াশাও থাকবে উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More