এনকাউন্টারে খতম হিজবুল প্রধান সইফুল্লা! সেনাবাহিনীর বিরাট সাফল্য শ্রীনগরে

দ্য ওয়াল ব্যুরো: সেনা অভিযানে বড়সড় সাফল্য মিলল শ্রীনগরে। দীর্ঘ দিন চেষ্টার পরে এনকাউন্টারে মেরে ফেলা হল জঙ্গি সংগঠন হিজবুল মুজাহিদিনের অপারেশন চিফ সইফুল্লা ওরফে গাজি হায়দরকে। আরও এক জঙ্গিকে গ্রেফতার করা হয়েছে এই একই অভিযানে। আজ, রবিবার বিকেলে এ কথা নিশ্চিত করেন কাশ্মীর পুলিশের ইনস্পেক্টর জেনারেল বিজয় কুমার।

কয়েক দিন আগেই জানা গেছিল, শ্রীনগরের রনগ্রেথ এলাকায় লুকিয়ে রয়েছে হিজবুল সংগঠনের একাধিক জঙ্গি। আগাম খবর পেয়ে কাশ্মীর পুলিশ ও সিআরপিএফ যৌথ অভিযান চালাচ্ছিল এলাকায়। আজ সকাল থেকে সন্ত্রাসবাদীদের ঘিরে ফেলে বাহিনী।

এর পরেই এলোপাথাড়ি গুলি ধেয়ে আসতে থাকে লুকিয়ে থাকা জঙ্গিদের তরফে। পাল্টা জবাব দেয় বাহিনীও। দুপক্ষের গুলি বিনিময়ের মাঝে পড়ে মৃত্যু হয় হিজবুল প্রধান সইফুল্লার। কাশ্মীরের বুকে জঙ্গি কার্যকলাপ বন্ধের ক্ষেত্রে এটি একটি বড়সড় পদক্ষেপ বলেই মনে করা হচ্ছে।

সূত্রের খবর, ৬ বছর আগে, ২০১৪ সালে হিজবুল মুজাহিদিন সংগঠনে যোগ দিয়েছিল সইফুল্লা মীর। পেশায় সে ছিল ডাক্তার। পুলওয়ামার বাসিন্দা সইফুল্লা হিজবুলে যোগ দেওয়ার পরে তার নাম হয় গাজি হায়দর। তার পর থেকেই ধীরে ধীরে সন্ত্রাসবাদী কাজকর্মে নিজের দক্ষতা প্রমাণ করতে থাকে সে। মে মাসে হয়ে ওঠে  অপারেশন চিফ।

তার পর থেকেই তার খোঁজে চলছিল তল্লাশি। শেষমেশ জীবিত অবস্থায় তাকে না পেলেও, সাঙ্গ হল তার কীর্তি। এই মৃত্যুকে বড় সাফল্য বলেই মনে করছে কাশ্মীর পুলিশ। মে মাসেই আরও এক পুলওয়ামার এনকাউন্টারে হিজবুলের আরও এক অপারেশনাল কম্যান্ডার রিয়াজ নাইকো খতম হয়েছিল। তখনই সইফুল্লাকে নতুন চিফ হিসেবে নিযুক্ত করা হয়। কয়েক মাসের মাথায় ফের মিলল সাফল্য।

এই ঘটনার পরেই উপত্যকায় বাড়ানো হয়েছে নিরাপত্তা। গোটা কাশ্মীরে অতন্দ্র প্রহরায় রয়েছে সেনা। দিন কয়েক আগেই কাশ্মীরের তিন বিজেপি কর্মীকে গুলি করে খুন করে লস্কর ই তইবা জঙ্গিরা। তার পর থেকেই উত্তেজনা ছিল উপত্যকা জুড়ে। তার পরে আরও বেশ কিছু জঙ্গি উপদ্রব বেড়ে যায়।

পুলিশ ও নিরাপত্তাবাহিনীর সক্রিয়তায় আজ খতম হল হিজবু জঙ্গি প্রধান সইফুল্লা। এতে সংগঠনের কোমর খানিকটা ভাঙা গেল বলেই মনে করছেন গোয়েন্দারা। ঘটনাস্থল থেকে আগ্নেয়াস্ত্র ও বেশ কিছু গোলাবারুদও উদ্ধার করা হয়েছে বলে জানা গিয়েছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More