সাধের ২২ লাখি গাড়ি বেচে বিনামূল্যে অক্সিজেন বিলি করে বেড়াচ্ছেন মুম্বইয়ের শাহানওয়াজ

দ্য ওয়াল ব্যুরো: করোনা ভাইরাসের সংক্রমণের জেরে দেশ জুড়ে দেখা দিয়েছে অক্সিজেনের তীব্র সংকট। হাসপাতাল গুলিতে অক্সিজেনের অভাবে কার্যত হাহাকার পড়ে গেছে। আর শ্বাসবায়ুর এই আকালেই বহু মানুষকে বাঁচার স্বপ্ন দেখাচ্ছেন মুম্বইয়ের শাহানওয়াজ শেখ।

সংকটজনক রোগীকে অক্সিজেন দিয়ে বাঁচাবেন, এই সংকল্প নিয়েই গত বছর নিজের দামী চার চাকার গাড়িটি বেচে দিয়েছিলেন শাহানওয়াজ। লক্ষ্যে অবিচল থেকে একনাগাড়ে কাজও করে গেছেন। বহু মানুষের কাছে পৌঁছে গেছে শাহানওয়াজের কেনা অক্সিজেন সিলিন্ডার। একেবারে বিনামূল্যেই অক্সিজেন বিলিয়েছেন তিনি। আর আজ, অতিমারী যখন দাঁত নখ বের করেছে, তখনও অসহায় হয়ে তাঁরই শরণাপন্ন হচ্ছেন রোগীর আত্মীয়রা।

মুম্বইয়ের মালাদ অঞ্চলের বাসিন্দা শাহানওয়াজ শেখ। গত বছর নিজের দামী ফোর্ড এন্ডেভর এসইউভি গাড়িটি বিক্রি করে দিয়েছেন তিনি। গাড়িটির দাম ছিল ২২ লক্ষ টাকা। কেন এত সাধের গাড়ি বেচে দিলেন শাহানওয়াজ? কেন হঠাৎ বিনামূল্যে অক্সিজেন বিলি করার চিন্তা মাথায় এল তাঁর?

শাহানওয়াজ জানিয়েছেন, করোনার প্রথম ঢেউ কেড়ে নিয়েছিল তাঁর পরিচিত একজনকে। তখনই তিনি অনুভব করেছিলেন ঠিক সময়ে অক্সিজেনের জোগান দেওয়া কতটা জরুরি। তারপরেই অসহায় মানুষের পাশে দাঁড়ানোর ভাবনা মাথায় আসে শাহানওয়াজের। অবলীলায় বেচে দেন এসইউভি।

মুম্বইয়ে এখন অক্সিজেন সাপ্লাইয়ের একটি সংস্থা খুলেছেন শাহানওয়াজ। তাঁর সংস্থার নাম ‘ইউনিটি অ্যান্ড ডিগনিটি ফাউন্ডেশন’। সংবাদমাধ্যমকে তিনি জানিয়েছেন, “গত বছর আমরা যখন সবে শুরু করেছিলাম, ৫ থেকে ৬ হাজার অক্সিজেন সিলিন্ডার আমরা বিনামূল্যে দিয়েছি। এবছর গোটা দেশে অক্সিজেনের অভাব। আগে আমরা দিনে ৫০টা ফোন পেতাম। আর এখন দিনে ৫০০-৬০০ ফোন আসে আমাদের কাছে।”

তিনি আরও বলেছেন, “এসইউভি তো আমি আবার কিনতে পারবো। কিন্তু এখন মানুষকে সাহায্য করাটা সবথেকে বেশি জরুরি। তাই আমি গাড়িটা বিক্রি করে দিয়েছি।”

কঠিন সময়ে শাহানওয়াজ শেখের এই উদ্যোগ প্রশংসা কুড়িয়েছে নানা মহলে। সোশ্যাল মিডিয়াতেও সকলেই কুর্নিশ জানিয়েছেন তাঁকে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More