দৌড়ঝাঁপ করে ওজন কমাতে চান? ৫টি বিষয়ে বিশেষ খেয়াল রাখতে বলছেন বিশেষজ্ঞরা

দ্য ওয়াল ব্যুরো: করোনা ভাইরাসের জেরে আরও বেশি স্বাস্থ্য সচেতন হয়েছেন প্রত্যেকেই। রোগা-মোটা হওয়ার চিন্তা ছেড়ে একটু ফিট, সুস্থ থাকার দিকে বিশেষ নজর দিচ্ছেন কেউ কেউ। কিন্তু ঘরে বসে ওজন বেড়ে যাওয়ার কারণে, শারীরিক নানা সমস্যার মুখোমুখিও হতে হচ্ছে অনেককে। সেই কারণে সুস্থতাকে বেশি গুরুত্ব দিয়ে ওজন কমাতে চাইছেন বহু মানুষ। বিশেষজ্ঞরা জানাচ্ছেন দৌড়ঝাঁপ করে যাঁরা ওজন কমাতে চাইছেন, তাঁরা প্রতিদিন পাঁচটি বিষয়ে বিশেষ খেয়াল রাখলে উপকার পাবেন।

১. অন্তত ৩০ মিনিট দৌড়াতে হবে

দৌড়ঝাঁপ করলে অতিরিক্ত মেদ ঝরে। কিন্তু অন্যান্য এক্সারসাইজের তুলনায় কম। আবার সহজ বলে যেকোনও বয়সের মানুষই দৌড়ঝাঁপ করে ওজন কমানোর প্রতি ঝোঁকেন। কিন্তু সেটা অল্প কিছুক্ষণ এদিক ওদিক দৌড়ালেই হবে না। নিয়ম মেনে, দিনে অন্তত ৩০ থেকে ৪০ মিনিট দৌড়ঝাঁপ করতে বলছেন বিশেষজ্ঞরা।

Running as the Thinking Person's Sport - The New York Times

২. প্রথমদিকে আস্তে আস্তে শুরু করুন

শুরুতেই জোর বেগে দৌড়ঝাঁপ করলে, কিছুক্ষণের মধ্যে ক্লান্ত হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে। এমনকি ক্র্যাম্পও ধরতে পারে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, প্রথমদিন ৩০ মিনিট দৌড়ালে, তার দু’সপ্তাহ পরে আরও দশ মিনিট বাড়িয়ে দিন। এভাবে কয়েক সপ্তাহের মধ্যে একঘণ্টা করে দৌড়ঝাঁপ করার পরামর্শ দিচ্ছেন তাঁরা।

Running Slow, Running Proud - Lifeline

৩. দিনের আলোয় দৌড়ঝাঁপ করুন

এক্সারসাইজের কোনও নির্দিষ্ট সময় যদিও থাকে না। কিন্তু সম্প্রতি এক সমীক্ষায় জানান হচ্ছে, ব্রেকফাস্টের আগে ভোরবেলায় দৌড়াদৌড়ি করলে, ওজন কমার সম্ভাবনা বেশি থাকে। এমনকি এই সময় কোনও ক্লান্তিভাব কাজ করে না। ফলে এক্সারসাইজ করার ফুল এনার্জি পাওয়া যায়।

The Benefits of Running Slow - aSweatLife

৪. দৌড়ঝাঁপ করার সময় হাতের মুভমেন্টও করুন

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, দৌড়ঝাঁপ করার সময় হাতের মুভমেন্ট করলে, শরীরের উপরের অংশের মেদ কমবে তাড়াতাড়ি। যেমন এর ফলেই বেলি ফ্যাট কমবে। পিঠ সটান সোজা থাকবে। এমনকি হাতের মেদ কমাতেও সাহায্য করবে।

Hands up for high knee running and increase results – Fit Planet

৫. ডায়েটের প্রতিও বিশেষ নজর দিন

শুধু দৌড়ঝাঁপ করলেই ওজন কমবে না। সঙ্গে ডায়েটের প্রতিও বিশেষ নজর দিতে বলছেন বিশেষজ্ঞরা। এক্সারসাইজের আগে ও পরে কী ধরনের খাবার খাওয়া উচিত, সেভাবেই নির্দিষ্ট ডায়েট মেন্টেন করে খাবার খেতে বলছেন তাঁরা। এমনকি ফাস্টফুড, তৈলাক্ত, মশলাদার খাবার ভুলেও ছুঁতে না করছেন বিশেষজ্ঞরা।

Mediterranean Diet: Complete Food List and 14-Day Meal Plan | Everyday  Health

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More