করোনা বিধি উড়িয়ে জন্মদিনের পার্টি, ক্ষমা চেয়েও নিস্তার নেই, জরিমানা নরওয়ের প্রধানমন্ত্রীর

দ্য ওয়াল ব্যুরো: প্রধানমন্ত্রী বলে যে পার পেয়ে যাবেন, তা হবে না। নিয়ম ভাঙার দাম দিতে হবেই। এরনা সোলবার্গ নরওয়ের দুবারের প্রধানমন্ত্রী। ১০ জনের বেশি মানুষের জমায়েতে নিষেধাজ্ঞা থাকলেও পরিবারের ১৩ জন সদস্যকে নিয়ে ফেব্রুয়ারির শেষে পাহাড়ি রিসর্টে নিজের ৬০-তম জন্মদিনের পার্টির আয়োজন করেন সোলবার্গ। এজন্য গত মাসে দুঃখ প্রকাশ করে ক্ষমাও চান। কিন্তু সামাজিক দূরত্ববিধি ভাঙায় তাঁর ২০ হাজার নরওয়ের মুদ্রা ক্রাউন বা ২৩৫২ মার্কিন ডলার জরিমানা হয়েছে বলে জানিয়েছেন পুলিশ প্রধান ওলে সেভেরুড।

সামাজিক দূরত্ববিধি পালন না করার এমন বেশিরভাগ ঘটনার ক্ষেত্রেই পুলিশ জরিমানা চায় না, তবে যেহেতু প্রধানমন্ত্রী বিধিনিষেধ কার্যকর করায় সরকার, প্রশাসনের একেবারে সামনে রয়েছেন, তাই জরিমানা চেয়ে পাঠানো হল তাঁর কাছে, বলেছে পুলিশ। জরিমানা জারি সমর্থন করে পুলিশ প্রধান বলেছেন, আইন সবার জন্য সমান বটে, তবে বাস্তবে আইনে সবাইকে সমান চোখে দেখা হয় না। সামাজিক সুরক্ষা সংক্রান্ত নিয়মবিধিতে আমজনতার ভরসা বজায় রাখার স্বার্থে জরিমানা ধার্য করা সঠিক পদক্ষেপই। পুলিশ জানিয়েছে, সোলবার্গ ও তাঁর স্বামী সিন্ড্রে ফিনস একসঙ্গে জন্মদিন পালনের সিদ্ধান্ত নিয়ে রেস্তোরাঁ বাছাই করেন। সব ব্যবস্থাপনা দেখভাল করেন ফিনস। পুলিশ যদিও বলেছে, ফিনসও আইন ভেঙেছেন, তবে  তাঁর জরিমানা হয়নি। যে রেস্তোরাঁয় অনুষ্ঠান হয়, তারাও আইন ভেঙেছে প্রমাণিত হলেও তাদের জরিমানা করা হয়নি।  পুলিশকর্তাটি বলেছেন, সোলবার্গ দেশের নেতা, ভাইরাস সংক্রমণ ছড়ানো নিয়্ন্ত্রণে রাখতে বিধিনিষেধ জারির ব্যাপারে একেবারে নেতৃত্বে রয়েছেন।

প্রধানমন্ত্রীর দপ্তরের বক্তব্য এখনও পাওয়া যায়নি।

সেপ্টেম্বরেই দেশে পার্লামেন্ট নির্বাচন। তাই করোনা সংক্রমণের রাশ টেনে ধরতে কঠোর নিয়মকানুন প্রবর্তনের পক্ষপাতী সোলবার্গ। মূলতঃ এর ফলেই ইউরোপে যেসব দেশে করোনা সংক্রমণ ও মৃত্যু ততটা বেশি হয়নি, তাদের মধ্যে আছে নরওয়ে।

যদিও চলতি বছরের প্রথম ত্রৈমাসিকে দ্রুত বেড়েছে করোনা সংক্রমণ। ভাইরাসের আগের  তুলনায় আরও বেশি ছোঁয়াচে স্ট্রেন,  রকমফেরের জেরে। ফলে সরকার মার্চের শেষে কড়া বিধিনিষেধ জারি  করেছে বাধ্য  হয়ে।

 

 

 

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More