লোকসভায় নির্মলা সীতারমনের বিরুদ্ধে ‘ব্যক্তিগত মন্তব্য’ সৌগত রায়ের, বিজেপি বলল ক্ষমা চান

দ্য ওয়াল ব্যুরো : সংসদের বাদল অধিবেশনের প্রথম দিনে লোকসভায় ব্যাঙ্কিং রেগুলেশন অ্যামেন্ডমেন্ট বিল সম্পর্কে বক্তব্য পেশ করেন তৃণমূল সাংসদ সৌগত রায়। তখনই তিনি অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের উদ্দেশে একটি ব্যক্তিগত মন্তব্য করেন। সংসদের কার্যবিবরণী থেকে সেই মন্তব্য বাদ দেওয়া হচ্ছে। কেন্দ্রীয় মন্ত্রী প্রহ্লাদ যোশি দাবি করেছেন, সৌগত রায়কে ক্ষমা চাইতে হবে।

এদিন লোকসভায় সৌগত রায় যা বলেন, তার মূল কথা হল, দেশের বর্তমান আর্থিক পরিস্থিতিতে নির্মলা উদ্বেগ বৃদ্ধি পেয়েছে। সঙ্গে সঙ্গে কয়েকজন এমপি এই মন্তব্যের বিরোধিতা করেন। তাঁরা বলেন, সৌগতবাবু মহিলাদের অপমান করেছেন। স্পিকার ওম বিড়লা নির্দেশ দেন, লোকসভার কার্যবিবরণী থেকে এই মন্তব্য বাদ দিতে হবে। সৌগত রায় বলেন, তিনি অসংসদীয় কোনও মন্তব্য করেননি।

সোমবার সকালেই লোকসভায় একটি প্রস্তাব পাশ করানো হয়। তাতে বলা হয়েছে, এবার প্রশ্নোত্তর পর্ব থাকবে না। বিষয়টি নিয়ে আগেই সরব হয়েছিলেন বিরোধীরা। তাঁদের বক্তব্য ছিল, সংসদে সরকারকে প্রশ্ন করার অধিকার কেড়ে নেওয়া হচ্ছে। এদিন লোকসভায় সংসদ বিষয়ক মন্ত্রী প্রহ্লাদ যোশী বলেন, সরকার প্রশ্ন করাকে ভয় পায় না।

মন্ত্রীর কথায়, “এখন একটা অস্বাভাবিক পরিস্থিতি বিরাজ করছে। কোনও রাজ্যের বিধানসভা একদিনের জন্যও বসতে পারেনি। আমরা সেখানে ৮০০-৮৫০ জন এমপিকে নিয়ে অধিবেশন করছি। সরকারকে প্রশ্ন করার আরও নানা উপায় আছে। সরকার প্রশ্নকে ভয় পাচ্ছে না।” অধিবেশন শুরুর আগে ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী চিনের সঙ্গে সীমান্ত বিরোধের কথা উল্লেখ করেন। তিনি বলেন, “আশা করি সংসদের সদস্যরা ঐক্যবদ্ধভাবে বার্তা দেবেন, পুরো জাতি সৈনিকদের পাশে আছে।”

প্রতিবার সংসদের অধিবেশন বসার আগে একটি সর্বদলীয় বৈঠক হয়। রবিবার সরকার জানিয়েছে, করোনা সংকটের মধ্যে সর্বদলীয় বৈঠক হওয়া সম্ভব নয়। এবার সংসদের অধিবেশন দৈনিক চার ঘণ্টা করে। সপ্তাহে সাতদিনই অধিবেশন চলবে। কেবল লিখিতভাবে প্রশ্ন করা যাবে। লিখিতভাবেই তার জবাব দেওয়া হবে। এদিন কংগ্রেস এমপি অধীররঞ্জন চৌধুরি লোকসভায় বলেন, “লোকসভায় কোশ্চেন আওয়ারই হল গোল্ডেন আওয়ার। আপনারা বলছেন, এই পরিস্থিতিতে প্রশ্নোত্তর পর্ব তুলে দিতে হবে। আপনারা গণতন্ত্রকে শ্বাসরুদ্ধ করে মারতে চাইছেন।”

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More