অমিত মালব্যর পোস্ট করা ভিডিও ‘বিকৃত’! দাগিয়ে দিল খোদ টুইটার

দ্য ওয়াল ব্যুরো: বিজেপির আইটি সেলের বিরুদ্ধে এত দিন কতই না অভিযোগ উঠেছে বিরোধীদের তরফে। সোশ্য়াল মিডিয়াতেও সাধারণ মানুষের একটা বড় অংশ বারবারই আইটি সেলকে দাগিয়েছে খবর বিকৃত করার অভিযোগে। এবার খোদ বিজেপির আইটি সেলের প্রধান অমিত মালব্যর টুইট করা ভিডিওকে ‘ম্যানুফ্যাকচরড’ ও ‘ম্যানুপুলেটেড’ বলে দাগিয়ে দিল খোদ টুইটার কর্তৃপক্ষ!

প্রসঙ্গত, সম্প্রতি অমিতকে পশ্চিমবঙ্গের সহ পর্যবেক্ষক হিসাবে নিয়োগ করেছেন দলের সভাপতি জগৎপ্রকাশ নাড্ডা।

অনেকেই বলছেন, এটা চূড়ান্ত লজ্জার একটা ব্যাপার। অন্য কারও ক্ষেত্রে এমনটা হলে একরমক, কিন্তু দেশের শাসকদলের কোনও রাজনীতিবিদের বিরুদ্ধে টুইটারের মতো প্রতিষ্ঠান এই অভিযোগ তোলা মানে, বিশ্বাসযোগ্য খবরের মুখে কালি ঢেলে দেওয়া।

সমস্যা ঘনিয়েছে, সম্প্রতি দিল্লিতে চলা কৃষক বিদ্রোহে একটি ভিডিও ক্লিপ নিয়ে। কয়েক দিন আগে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী এই বিদ্রোহের একটি ছবি পোস্ট করেন, যেখানে দেখা যায়, পুলিশ এক বিক্ষোভরত প্রবীণ কৃষককে মারতে যাচ্ছে । শুধু রাহুল গান্ধীর করা পোস্ট নয়, সোশ্যাল মিডিয়ায় রীতিমতো ভাইরাল হয়ে গিয়েছিল ছবিটি।

কিন্তু এর পরেই আসরে নামেন খোদ বিজেপির আইটি প্রধান অমিত মালব্য। তিনি এই ঘটনাটিকে মিথ্যে বলে দাবি করেন। শুধু তাই নয়, এটিকে মিথ্যে ঘটনা বলে প্রমাণ করার জন্য একটি ভিডিও ক্লিপ পোস্ট করেন তিনি। সেই ভিডিওতে প্রবীণ চাষিটিকে মারতে দেখা যায়নি। এর পরেই মালব্যে দাবি করেন, রাহুল মিথ্যে প্রচার করছেন।

কিন্তু শেষমেশ পুরো ঘটনাটিই উল্টোদিকে ঘুরে গেল। দেখা গেল, অমিত মালব্যই এডিট করা ভুয়ো ভিডিও পোস্ট করেছেন! মালব্য ভিডিও পোস্ট করার পরে টুইটারের ফ্যাক্ট চেকিং টিম পুরো ভিডিও খুঁজে প্রকাশ্যে আনে। দেখা যায়, ওই বৃদ্ধকে পুলিশকর্মীটি বেধড়ক লাঠিপেটা করছেন, ভাইরাল হওয়া সেই ছবিটির মতোই।

অমিত মালব্য সেই ভিডিও এডিট করে, মারের অংশ বাদ দিয়ে পোস্ট করেন। বা হয়তো অন্য কারও এডিট করা সেই ভিডিও পোস্ট করেন, পুলিশ মারেনি এমনটা প্রমাণ করতে। এর পরেই সত্য-মিথ্যা খতিয়ে দেখে তাঁর টুইটটিকে দাগিয়ে দেন টুইটার কর্তৃপক্ষ।

এই ঘটনায় স্বাভাবিক ভাবেই প্রবল বিদ্রুপ করেছেন নেটিজেনরা। দিন কয়েক আগে আমেরিকায় ডোনাল্ড ট্রাম্পের নানারকম দাবিদাওয়া সম্বলিত টুইটকে এরকম বিকৃত বলে চিহ্নিত করেছিল টুইটার। কিন্তু ভারতে সম্ভবত এই প্রথম এমন হল, তাও আবার অভিযুক্ত খোদ অমিত মালব্য।

https://www.instagram.com/p/CIHkhdRJptj/?utm_source=ig_embed

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More