এই প্রথম আরবের তরুণী যোগ দিচ্ছেন নাসার গবেষণায়! অবরোধের আগল ভাঙলেন নুরা

দ্য ওয়াল ব্যুরো: অবরোধ ভাঙলেন নুরা। বছর সাতাশের নুরা মাতরুশি। সংযুক্ত আরব আমিরশাহীর এই তরুণী মহাকাশ গবেষণা সংক্রান্ত একটি কর্মসূচির জন্য নির্বাচিত হলেন। আরব দুনিয়ায় এমন ঘটনা এই প্রথম। খুব শিগগির মার্কিন যুক্তরাষ্ট্র উড়ে যাবেন নুরা। যোগ দেবেন চলতি বছরে নাসার আয়োজিত ‘অ্যাস্ট্রোনট ক্যান্ডডেট ক্লাসে’।

এমনিতে আরব দুনিয়া নতুন করে মহাকাশ গবেষণার জগতে পা রাখতে চলেছে। এর জন্য দেশের অর্থনীতিকে ঢেলে সাজানোর উদ্যোগও নেওয়া হয়েছে। কিন্তু মহাকাশচারী কিংবা এই সংক্রান্ত কাজের সুযোগ এতদিন শুধু পুরুষদেরই মিলত। নুরার নির্বাচন সেদিক দিকে বিশেষ তাৎপর্যপূর্ণ তো বটেই।

আরবের এই প্রতিভাবান তরুণী অবশ্য এতদিন বসে ছিলেন না। মেকানিক্যাল ইঞ্জিনিয়ারিংয়ে স্নাতক হওয়ার পর তিনি আবু ধাবির ন্যাশনাল পেট্রোলিয়াম কনস্ট্রাকশন কোম্পানিতে যোগ দেন। সেখান থেকে এবার ‘নাসা’-র পথে পাড়ি দিতে চলেছেন তিনি।

চলতি বছর থেকেই মহাকাশ গবেষণায় আরব আমিরশাহীর নতুন যুগের সূচনা হয়েছে। ফেব্রুয়ারিতে মঙ্গল গ্রহের কক্ষপথ ছুঁয়ে আসে সেদেশে বানানো মহাকাশযান। ২০২৪ সালে চাঁদে অভিযানেরও নীল নকশা বুনে রেখেছে তারা। বিশেষজ্ঞদের অভিমত, তেল নয়। আগামী দিনে মহাকাশবিজ্ঞানকেই অর্থনীতির বিশেষ উৎস হিসেবে দেখতে চাইছে এই দেশ।

নুরা একা নন। তাঁর পাশাপাশি আরও চারজন উদ্যমী গবেষককে এই বিশেষ কর্মসূচির জন্য বেছে নেওয়া হয়েছে। তাঁদের মধ্যে আরেক উল্লেখযোগ্য নাম হাজা আল-মনসুরি। ২০১৯ সালে এমন আরেকটি প্রকল্পে নির্বাচিত হয়ে যিনি মহাকাশ ঘুরে এসেছিলেন।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More