‘অনন্তকাল আটকে রাখা যায় না’, বলল আদালত, উত্তরপূর্ব দিল্লির দাঙ্গা মামলায় জামিন উমর খালিদের

দ্য ওয়াল ব্যুরো: জামিন পেলেন জেএনইউয়ের প্রাক্তন ছাত্রনেতা উমর খালিদ। দিল্লির এক দায়রা আদালত বৃহস্পতিবার উত্তরপূর্ব দিল্লির দাঙ্গা সংক্রান্ত মামলাগুলির একটিতে তাঁর জামিন মঞ্জুর করল। গত বছরের গোড়ায় দাঙ্গায় রক্তাক্ত হয়েছিল দিল্লি। বাড়িঘর পুড়েছিল, সম্পত্তি নষ্ট হয়েছিল। উত্তরপূর্ব দিল্লির সাম্প্রদায়িক হানাহানিতে গত বছরের ২৪ ফেব্রুয়ারি অন্তত ৫৩ জন নিহত হন, জখম হন প্রায় ২০০ জন। ৭৫০টির বেশি মামলা দায়ের হয়।

২০২০র ফেব্রুয়ারি খাজুরি খাস এলাকায় হওয়া দাঙ্গার মামলায় গ্রেফতার খালিদকে আজ জামিন দেন অতিরিক্ত দায়রা বিচারক বিনোদ যাদব। আদালতের রায়ে রেহাই পেলেও খালিদকে বন্দিদশা কাটাতে হবে কেননা দিল্লি দাঙ্গা সংক্রান্ত ইউএপিএ ধারায় দায়ের হওয়া মামলায় তিনি এখনও জামিন পাননি। খালিদের জামিনের পক্ষে সওয়াল করে তাঁর আইনজীবী ত্রিদীপ পাইস বলেন, তাঁর মক্কেলকে ‘বিরুদ্ধ মত দমনে রাজনৈতিক প্রতিহিংসা’ চরিতার্থ করার জন্য মিথ্যা মামলায় ফাঁসিয়েছে তদন্তকারী এজেন্সি। আদালত তার রায়ে বলেছে, এখানে উল্লেখ করা দরকার যে, উল্লিখিত সরকারি পক্ষের সাক্ষী মূল ইউএপিএ মামলারও (এফআইআর নং ৫৯/২০২০) সাক্ষী। তাতেও দিল্লি পুলিশের বিশেষ সেল ফৌজদারি ষড়যন্ত্রের দৃষ্টিকোণ খতিয়ে দেখছে। ওই মামলায় সিআরপিসির ১৬১ ধারায় ২০২০র ২১ মে বিবৃতি নথিবদ্ধ করা হয়। সেদিন তিনি আবেদনকারীর বিরুদ্ধে ফৌজদারি চক্রান্তের ব্যাপারে একটি শব্দও উল্লেখ করেনি। আচমকা তিনি ২০২০-র ২৭ সেপ্টেম্বর আবেদনকারীর বিরুদ্ধে বক্তব্য বদলে ফেলেন। কেন, প্রাথমিক ভাবে এটা বোধগম্য হচ্ছে না। আদালত আরও বলেছে, সাক্ষীর বক্তব্যে কেবলমাত্র ২০২০র ৮ জানুয়ারি আবেদনকারী, সহ-অভিযুক্ত তাহির হুসেন ও খালিদ সইফির মধ্যে একটি বৈঠকের কথা বলা হয়েছে, কিন্তু এমন বৈঠকের বিষয়বস্তু সম্পর্কে কিছুই বলা হয়নি।
আদালত বলেছে, দাঙ্গাবাজদের জমায়েতে সামিল অন্য লোকজনকে চিহ্নিত, শনাক্ত করতে হবে বলে খালিদকে অনন্তকালের জন্য জেলে পচে মরতে দেওয়া যায় না।
খালিদ যে মামলায় গ্রেফতার হন, তাতে অভিযুক্ত সাসপেন্ড হওয়া আপ কাউন্সিলর তাহির হুসেনও। ২০২০র সেপ্টেম্বর দাঙ্গা সংক্রান্ত চক্রান্তের আরেক মামলায়ও কঠোর ইউএপিএ আইনে গ্রেফতার হন খালিদ।

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More