করোনা মোকাবিলায় রবিবার একদিনের সম্পূর্ণ লকডাউন উত্তরপ্রদেশে, মাস্ক না পরলে ১১০০ টাকা জরিমানা, ফের ভুল হলে ১০ হাজার

দ্য ওয়াল ব্যুরো: হু হু করে সংক্রমণ ছড়াতে থাকায় রবিবার উত্তরপ্রদেশে করোনাভাইরাস মোকাবিলায় একদিনের জন্য সম্পূর্ণ লকডাউন ঘোষিত হল। সেদিন রাজ্যব্যাপী সব বাজার, অফিস-কাছারি, জিম, অডিটোরিয়াম, সিনেমা হল বন্ধ থাকবে বলে জানিয়েছে যোগী আদিত্যনাথ সরকার। সেদিন পুরো রাজ্যে স্যানিটাইজেশনের কাজ চলবে। তবে অত্যাবশ্যকীয় পরিষেবা লকডাউনের আওতার বাইরে থাকবে। আদিত্যনাথ  প্রশাসন লকডাউন জারির পাশাপাশি সর্বত্র মাস্ক পরায় কঠোর বিধিনিষেধ চালুরও সিদ্ধান্ত নিয়েছে। ঠিক হয়েছে, যারা প্রথমবার মাস্ক না পরায় ধরা পড়বে, তাদের ১১০০ টাকা জরিমানা দিতে হবে। একই লোক যদি ফের কোভিড গাইডলাউন ভেঙে মুখে মাস্ক না পরা অবস্থায় ধরা পড়ে, তাকে জরিমানা দিতে হবে ১০ হাজার টাকা।

দেশের যে দশ রাজ্যে প্রতিদিন লাফিয়ে করোনা সংক্রমণ বাড়়ছে, সেই তালিকায় আছে যোগী-রাজ্য। নতুন সংক্রমণের ৭৯.১০ শতাংশই হচ্ছে ওই দশ  রাজ্যে। বৃহস্পতিবারই উত্তরপ্রদেশে নতুন সংক্রমণ হয়েছে ২২,৪৩৯টি। ২০২০তে  করোনা অতিমারী ছড়ানো শুরু হওয়ার পর থেকে রাজ্যে একদিনে এটাই সর্বোচ্চ সংক্রমণ।

গতকাল কোভিড ১৯ পরিস্থিতির অবনতির মধ্যেই দশ জেলায় নৈশকালীন কার্ফুর সময়সীমা সংশোধন  করে প্রশাসন। আগে রাত ৯টা থেকে সকাল ৬টা পর্যন্ত ছিল কার্ফুর মেয়াদ। তা এখন বদলে হচ্ছে রাত ৮টা থেকে সকাল সাতটা। সম্প্রতি উত্তরপ্রদেশ সরকার নাইট কার্ফু চালু করেছে লখনউ, কানপুর সিটি, গৌতম বুদ্ধ নগর, প্রয়াগরাজ, বারাণসী, গাজিয়াবাদ, মিরাট, গোরক্ষপুর, শ্রবস্থী, মোরাদাবাদ। ১৫ মে পর্যন্ত সব বোর্ড পরীক্ষাও স্থগিত রাখা হয়েছে, বন্ধ থাকবে সব স্কুলও।

বুধবার মুখ্যমন্ত্রী স্বয়ং করোনা পজিটিভ বলে ঘোষণা করেন নিজেই। নিজের কর্মচারীদের অনেকেই কোভিড-১৯ হওয়ার পর নিভৃতাবাসে চলে যান আদিত্যনাথ। তাঁর করোনা টেস্ট রিপোর্ট পজিটিভ আসে। তিনি ট্যুইট করেন, প্রাথমিক উপসর্গ দেখে নিজে টেস্ট করাই। রিপোর্ট পজিটিভ। আমি সেলফ  আইসোলেশনে আছি। ডাক্তারদের পরামর্শ মেনে চলছি। ভার্চুয়ালি কাজ করছি।

 

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More