আমেরিকায় একদিনে করোনার বলি চার হাজার! সংক্রমণের দ্বিতীয় ধাক্কা যেন সামলানো যাচ্ছে না

দ্য ওয়াল ব্যুরো: আমেরিকায় করোনৈ সংক্রমণের দ্বিতীয় ঢেউ যেন ক্রমেই টালমাটাল করে তুলছে পরিস্থিতি। প্রায় প্রতিদিনই মৃত্যুর রেকর্ড গড়ছে দেশটি। গত ২৪ ঘণ্টায় প্রায় চার হাজার মানুষ সংক্রমণের বলি হয়েছেন বলে জানা গেছে। টিকাকরণের পালা শুরু হয়ে গেলেও, সংক্রমণ ও মৃত্যুমিছিলের গ্রাফ যেন চড়চড়িয়ে বাড়ছে।

এই সব কিছুর মধ্যে আমেরিকায় তথা সারা বিশ্বে আতঙ্ক কয়েক গুণ বাড়িয়েছে করোনার নতুন স্ট্রেন। গত সপ্তাহেই মার্কিন মুলুকের কলোরাডোতে করোনার এই নয়া স্ট্রেনের খোঁজ মিলেছে। বিশেষজ্ঞদের মতে, এই স্ট্রেনটির সংক্রমণের ক্ষমতা ৭০ গুণ বেশি। এই অবস্থায় বৃহস্পতিবার আমেরিকায় করোনায় মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৯৯৮।

Coronavirus: US death toll exceeds 5,000 - BBC News

এসবের পাশাপাশি সমস্যা শুরু হয়েছে টিকা নিয়েও। মার্কিন অধিবাসীদের মধ্যে একটা বড় অংশ টিকা নিতেই অস্বীকার করছেন বলে জানা গিয়েছে প্রশাসনের তরফে। তথ্য বলছে, ১৫ মিলিয়ন করোনা প্রতিষেধক মার্কিন মুলুকে পৌঁছলেও তার মধ্যে দুই তৃতীয়াংশ অব্যবহৃত রয়েছে। সব মিলিয়ে করোনা সংক্রমণের নিরিখে পরিস্থিতি যেন হাতের বাইরে বেরিয়ে যাচ্ছে সে দেশে।

মার্কিন স্বাস্থ্যকর্তারা এ প্রসঙ্গে জানিয়েছেন, নিউ ইয়র্ক ও ফ্লোরিডার যে হাসপাতালগুলি টিকাকরণে অংশ নিতে গড়িমসি করছে, তাদের শাস্তির কথা ভাবা হচ্ছে।

2nd Death Near Seattle Adds to Signs Virus Is Spreading in U.S. - The New  York Times

এসবের পাশাপাশি অন্য সমস্যা তৈরি করেছে চিনও। মার্কিন বিশেষজ্ঞদের একটি দল চিনের উহানে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল করোনা নিয়ে আরও বিস্তারিত গবেষণার জন্য। কিন্তু চিন নাকি অনুমতিই দেয়নি। এই নিয়ে হতাশা প্রকাশ করেছে হু-ও।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে আমেরিকাতেই। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২ কোটি ২১ লাখ ৩২হাজার ৪৫ জন। মৃত্যু হয়েছে ৩ লাখ ৭৪ হাজার ১২৪ জনের।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More