ভারতে যা ঘটছে, তা নিয়ে নীরব আমেরিকা, প্রাক্তন মার্কিন দূতকে বললেন রাহুল

দ্য ওয়াল ব্যুরো : গণতন্ত্র নিয়ে শনিবার অনলাইনে এক আলোচনাসভায় অংশ নেন কংগ্রেসের প্রাক্তন সভাপতি রাহুল গান্ধী। তিনি বলেন, “আমি বিশ্বাস করি, গণতন্ত্র সম্পর্কে আমেরিকার নির্দিষ্ট ধারণা আছে। তাদের সংবিধানেই স্বাধীনতার কথা উল্লেখ করা আছে। সেই ধারণাগুলি রক্ষা করা উচিত আমেরিকার।” এই প্রসঙ্গে ভারতের প্রাক্তন মার্কিন রাষ্ট্রদূত নিকোলাস বার্নসকে রাহুল বলেন, “ভারতে এখন যা ঘটছে, তা নিয়ে নীরব আছে আমেরিকা।”

নিকোলাস বার্নস এখন হার্ভার্ডের কেনেডি স্কুলে অধ্যাপনা করেন। রাহুল তাঁকে বলেন, “ভারতে যা ঘটছে, তা নিয়ে মার্কিন প্রশাসন কোনও সাড়াশব্দ করছে না।” বার্নস এদিন রাশিয়া ও চিনে গণতন্ত্রের অভাব নিয়ে মন্তব্য করছিলেন। তাঁর কথার মাঝপথে রাহুল বলে ওঠেন, “আপনারা তো মনে করেন, গণতান্ত্রিক দেশ হিসাবে ভারত আপনাদের অংশীদার। ভারতে এখন যা চলছে, তা নিয়ে আপনাদের মতামত কী?”

রাহুল গান্ধী বলেন, শাসক দল ভারতের বিভিন্ন প্রতিষ্ঠানকে পুরোপুরি কবজা করে ফেলেছে। ২০১৪ সালের পরে বিরোধী দলগুলি আর আগের মতো কাজ করতে পারছে না। তাঁর কথায়, “নির্বাচনে লড়তে হলে চাই প্রাতিষ্ঠানিক কাঠামো। আমাদের রক্ষা করার জন্য চাই একটা বিচারব্যবস্থা। সংবাদমাধ্যমেরও স্বাধীনতা থাকা চাই। বিভিন্ন দল যে আর্থিক অনুদান পায়, তার মধ্যে একটা সঙ্গতি থাকা চাই। নির্দিষ্ট প্রাতিষ্ঠানিক কাঠামোর মধ্যেই কোনও রাজনৈতিক দল কাজ করতে পারে। আমাদের এখন তেমন কাঠামো নেই।”

রাহুল দাবি করেন, বিজেপি যেভাব দেশ শাসন করছে, তাতে অনেকে দ্রুত তাদের সম্পর্কে মোহমুক্ত হচ্ছেন। এইসব লোকজনকে ঐক্যবদ্ধ করা দরকার।

রাহুলকে প্রশ্ন করা হয়, আপনি প্রধানমন্ত্রী হলে কী করবেন? তিনি বলেন, নিছক বিকাশের দিকে মনোযোগ না দিয়ে আমি চাকরির সুযোগ সৃষ্টির ওপরে বেশি জোর দেব।

এর আগে অসমে গিয়ে রাহুল প্রতিশ্রুতি দেন, ক্ষমতায় এলে চা শ্রমিকদের রোজ ৩৬৫ টাকা বেতন পাওয়ার ব্যবস্থা করবেন। নাগরিকত্ব সংশোধনী আইন কার্যকর করবেন না। পাঁচ লক্ষ যুবক-যুবতীকে চাকরি দেবেন। মাসে ২০০ ইউনিট পর্যন্ত বিদ্যুৎ দেবেন বিনা পয়সায়। বিজেপির সমালোচনা করে রাহুল বলেন, তারা বলেছিল, চা শ্রমিকদের দৈনিক ৩৬৫ টাকা মজুরি দেবে। বাস্তবে চা শ্রমিকরা পান ১৬৭ টাকা।
তাঁর কথায়, “বিজেপি প্রতিশ্রুতি দিয়েছিল অসমের চা শ্রমিকদের দৈনিক ৩৬৫ টাকা মজুরির ব্যবস্থা করা হবে। কিন্তু বাস্তবে তাঁরা পাচ্ছেন ১৬৭ টাকা।” পরে রাহুল বলেন, “আমি নরেন্দ্র মোদী নই। আমি মিথ্যা কথা বলি না। আজ আমি আপনাদের পাঁচটি গ্যারান্টি দিচ্ছি। কংগ্রেস ক্ষমতায় এলে চা শ্রমিকরা দৈনিক পাবেন ৩৬৫ টাকা। আমরা সিএএ-র বিরুদ্ধে অবস্থান নেব। ৫ লক্ষ চাকরি দেব। মাসে ২০০ ইউনিট বিদ্যুৎ দেব বিনা পয়সায়। গৃহবধূদের দেব ২ হাজার টাকা করে।”
রাহুল দাবি করেন, কংগ্রেসের নির্বাচনী ইস্তেহার তৈরি হয়েছে সাধারণ মানুষের সঙ্গে আলোচনা করে। ‘বন্ধ ঘরে’ বসে ইস্তেহার তৈরি হয়নি।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More