‘বাবর আজমের কাছে টেকনিক শিখুক কোহলি’, পাক পেসারের মন্তব্যে তুমুল বিতর্ক

দ্য ওয়াল ব্যুরো: বিশ্ব ক্রিকেটে এই মুহূর্তে সেরা পাঁচ ব্যাটসম্যানের মধ্যে বাবর আজম নামটি আসবেই। কিন্তু তাই বলে কোহলির সঙ্গে তুলনা, এবং ভারত অধিনায়ককে টেক্কা দিয়েছেন টেকনিকে, এমন কথা শুনে জিরাফও হাসবে বলে মনে হয়।

এতদিন শোনা গিয়েছে বিরাটের সঙ্গে লড়াইয়ে রয়েছেন কেন উইলিয়ামসন, স্টিভ স্মিথ, জো রুট, যুক্ত হয়েছেন আজম। সম্প্রতি এই নিয়ে প্রশ্ন করা হয়েছিল পাকিস্তানের কিংবদন্তি পেসার শোয়েব আখতারকে। তাঁর কাছে জানতে চাওয়া হয়, এই মুহূর্তে কে সেরা? তিনি তুলনাতেই যেতেই চাননি। আখতারের মন্তব্য ছিল, আমি তুলনা পছন্দ করি না, একেকজন একেকরকম।

আকিব জাভেদ এসবের ধার দিয়ে যাননি। তিনি বলেছেন, কোহলিকে টেকনিক শিখতে হবে আমাদের বাবরের থেকে। আন্তর্জাতিক ক্রিকেটে এক যুগ পার করে দিয়েছেন কোহলি। ওদিকে তাঁর অর্ধেক সময় ধরে পাকিস্তানের হয়ে খেলছেন বাবর। পরিসংখ্যানে দুজনের মধ্যে তুলনা টানা তাই কঠিন।

বাবরের রান যেখানে সব সংস্করণ মিলিয়েই আট হাজারের কম,  কোহলির ওয়ানডে রানই ১২ হাজারের বেশি। তাই দু’জনের মধ্যে লড়াইটাই অসম।

তিন সংস্করণেই কোহলির গড় এখন পঞ্চাশের ওপরে। অধিনায়কত্ব পাওয়ার আগে গড়কে ৫২.৩৭-এ তুলে নিয়েছেন। ওদিকে বাবরের গড় ৪৪.২২। টি-টোয়েন্টিতেও বেশ এগিয়ে কোহলি। বাবরের (৪৭.১৩) চেয়ে ইনিংস প্রতি ৫ রান বেশি কোহলির (৫২.৬৫)। সম্প্রতি দ্রুততম ওয়ান ডে সেঞ্চুরি করেছেন বাবর, ১৩টি সেঞ্চুরি পেলেন। ওয়ান ডে-তে কিছুটা লড়াই রয়েছে কোহলির সঙ্গে। বাকি ফরম্যাটে দশ গোল দেবেন ভারতীয় ক্রিকেট আইকন।

আকিব ওসব নিয়ে ভাবতে নারাজ। তিনি জানিয়েছেন, ‘‘বাবর আজমের চেয়ে বিরাট কোহলির হাতে শট বেশি রয়েছে, এটা অস্বীকার করা যাবে না। কিন্তু ওর একটা দুর্বলতা আছে। যখন বল সুইং করে,  তখন অফ স্টাম্পে সে আটকে পড়ে। ইংল্যান্ডে জেমস অ্যান্ডারসনের বিপক্ষে যেমন হয়েছিল। বাবরের দিকে তাকালে আপনি এমন কোনও দুর্বলতা খুঁজে পাবেন না। শচীনের মতোই বাবরের কোনও ব্যাটিং দুর্বলতা নেই।’’

পাক পেসারের কথা শুনে সমালোচনা শুরু হয়েছে। তাঁর ক্রিকেটীয় জ্ঞান নিয়ে প্রশ্ন তোলা হচ্ছে। তিনি অবশ্য নির্বিকার, তাঁর মন্তব্য, ‘‘আমার যা মনে হয়েছে, আমি তাই বলেছি!’’

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More