ভেগান ও ভেজিটেরিয়ানরা শরীর সুস্থ রাখতে ভরসা রাখুন ভিটামিন বি ১২যুক্ত খাবারে

দ্য ওয়াল ব্যুরো: ভেগান ও ভেজিটেরিয়ানদের শরীরে অনেক সময় ভিটামিনের ঘাটতি দেখা দেয়। কারণ তাঁরা ডিম, মাছ, মাংস, দুগ্ধজাতীয় খাবার খান না, কিন্তু এমন অনেক ভিটামিন থাকে যেগুলো শুধু মাত্র এই খাবারগুলো থেকে পাওয়া যায়। শরীরকে সুস্থ ও ভাল রাখার জন্য তাই ঠিক অনুপাতে ভিটামিন শরীরে থাকা দরকার। সেজন্য যত্ন নেওয়া দরকার ডায়েটের ওপর। তবে চিন্তার কারণ নয়, ভিটামিন বি ১২ যুক্ত ভেজিটেবলের তালিকা রইল।

ভেজিটেরিয়ানরা যে ধরনের খাবার খেলে ভিটামিন বি ১২ পাবেন, সেগুলো হল

১. দই

২. দুধ

৩. পনির

কিন্তু নিরামিষাশীরা দুগ্ধজাত খাবার খেলেও ভেগানরা দুধও খান না তাই তাঁদের জন্য যে খাবারগুলো দরকার

১. সোমিল্ক

২. ফলের রস

৩. তোফু

৪. মাশরুম

ভিটামিন বি ১২-এর উপকারিতা

১. এটি রক্তে লোহিত রক্তকণিকা তৈরি করতে সহায়তা করে

২. স্নায়ুতন্ত্রকে সুরক্ষা দেয়

৩. দেহে শক্তি সরবরাহ করে

ভিটামিন বি ১২-এর ঘাটতি শরীরে যে প্রভাবগুলো পড়ে

১. নার্ভের ক্ষতি হয়

২. ক্লান্তি আসে সহজেই ও দুর্বল হয়ে যায় শরীর।

৩. বারে বারে জ্বরে ভোগা

৪. অসাড়তা

৫. হজমের সমস্যা

৬. শ্বাসকষ্ট

তাই খাবারে ভিটামিন বি ১২ থাকা খুবই দরকার, না হলে শরীর ভেতর থেকে একেবারে ভেঙে যায়। মানুষ অসুস্থ হয়ে পড়ে, তাই শরীর খুব খারাপ হলে ডাক্তারের পরামর্শ নেওয়া অবশ্যই দরকার।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More