রবিবার, ফেব্রুয়ারি ২৪

#Breaking: দাউদাউ করে জ্বলছে চারপাশ, কালো ধোঁয়ায় ঢেকেছে আকাশ, বিধ্বংসী আগুন ডানলপের বস্তি এলাকায়

দ্য ওয়াল ব্যুরো: আগুন লাগল ডানলপ ব্রিজ রোডের পাশে একটি বস্তি এলাকায়। ঘিঞ্জি এলাকা হওয়ায় দ্রুত ছড়িয়ে পড়ে আগুন। ঘটনাস্থলে পৌঁছয় দমকলের ৭টি ইঞ্জিন। আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান দমকল মন্ত্রী সুজিত বসু। পৌঁছন দমকলের উচ্চপদস্থ আধিকারিকরাও।

মঙ্গলবার বেলা ১২টা নাগাদ বরাহনগর বেলঘরিয়া এক্সপ্রেসওয়ের সংলগ্ন ঝুপড়ি এলাকা থেকে ধোঁযা বার হতে দেখেন স্থানীয়রা। নিমেষের মধ্যে দাউদাউ করে জ্বলে ওঠে আগুন। বস্তি লাগোয়া কয়েকটি বাড়িতেও ছড়িয়ে পড়ে আগুন। এলাকার বাসিন্দারাই প্রথমে জল ঢেলে আগুন নেভানোর চেষ্টা করেন। প্রথমে ঘটনাস্থলে পৌঁছয় দমকলের দু’টি ইঞ্জিন। পরে সাড়ে ১২টা নাগাদ যায় আরও পাঁচটি। যুদ্ধকালীন তৎপরতায় আগুন নেভানোর কাজ শুরু করেন দমকলকর্মীরা। আগুন কিছুটা নিয়ন্ত্রণে এসেছে বলে দমকল সূত্রে খবর।

আগুন লাগার পরেই এলাকার বিদ্য়ুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়। ফলে শিয়ালদা-ডানকুনি শাখায় ট্রেন চলাচল পুরোপুরি বন্ধ হয়ে যায়। লাইনে দীর্ঘ সময় দাঁড়িয়ে থাকে দূরপাল্লার দু’টি এক্সপ্রেস ট্রেনও। অন্যদিকে, অগ্নিকাণ্ডের জেরে বরাহনগরে যান চলাচল বিঘ্নিত হয়। আগুন কিছুটা নিয়ন্ত্রণে এলে বেলা ১টার পর থেকে ট্রেন চলাচল স্বাভাবিক হয় বলে খবর।

বরাহনগর এক নম্বর ওযার্ডের ওই ঝুপড়ি এলাকার পাশেই বরাহনগর মেট্রো প্রকল্পের কাজ চলছে। দমকল জানিয়েছে, আগুন লাগার কারণ এখনও অস্পষ্ট। মেট্রো প্রকল্পের ভিতর কোনও ভাবে আগুন লেগে সেটাই ছড়িয়ে পড়েছে আশপাশের ঝুপড়িতে, না কি ঝুপড়ি থেকেই ছড়িয়েছে আগুন সেটা এখনও জানা যায়নি। দমকলমন্ত্রী সুজিত বসুর কথায়, “ছোট ছোট ঝুপড়ি মিলিয়ে প্রায় ১৫০ লোকের বাস। আশপাশে অনেক ফ্ল্য়াটবাড়ি রয়েছে। সেখানে যাতে আগুন ছড়িয়ে না পড়ে তার চেষ্টা করছেন দমকলকর্মীরা। আগুন এখন অনেকটাই নিয়ন্ত্রণে। দমকল কর্মীদের সঙ্গে স্থানীয় ছেলেরা খুব ভালো কাজ করেছে।”

সোমবার উত্তর ২৪ পরগণার ঘোলায় চেয়ার তৈরির কারখানায় ভয়াবহ আগুন লাগে। প্রচুর দাহ্য বস্তু মজুত থাকায় দ্রুত আগুন ছড়িয়ে পড়ে চারপাশে। নিয়ন্ত্রণে আনতে হিমশিম খেতে হয় দমকলের ১৩টি ইঞ্জিনকে। সেই প্রসঙ্গ তুলে এ দিন দমকল মন্ত্রী বলেন, “ঝুপড়ি এলাকা গুলোতে অনেক বেশি সতর্কতা অবলম্বন করতে হবে। চারদিকে দাহ্য বস্তু ছড়িয়ে থাকায় প্রায়ই দেখা যাচ্ছে এই সব বস্তি এলাকায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটছে। ” সেই সঙ্গে তিনি এও বলেন যে, ফায়ার-অডিট চলছে। এইসব দুর্ঘটনা যাতে না ঘটে, তার ব্যবস্থা নেওয়া হচ্ছে।

 

Shares

Comments are closed.