ফুফু কী! কেনই বা একে ঘিরে এতো উৎসাহ নেটিজেনদের!

দ্য ওয়াল ব্যুরো: বিশেষ কিছু ক্ষেত্রে সোশ্যাল মিডিয়াকে ধন্যবাদ না জানালেই নয়। এক মুহূর্তের মধ্যে কখন কোথায় কী ঘটছে এখানেই সমস্ত খবর পেয়ে যান মানুষ। ইন্টারনেটের দৌলতে গোটা বিশ্বের নানা খবর, বিভিন্ন দেশের খাবার, সংস্কৃতি, ঐতিহ্য, ধারা সবটাই এখন মানুষ জানতে পারেন। এমন বহু তথ্য মানুষের সামনে চলে আসে, যাকে ঘিরে রীতিমতো তোলপাড় শুরু হয় সোশ্যাল মিডিয়ায়। যেমন ইদানিং সবথেকে বেশি চর্চা চলছে ‘ফুফু’কে কেন্দ্র করে। বলা যেতে পারে, এই ফুফু একপ্রকার ঝড় তুলেছে সোশ্যাল মিডিয়ায়।


•ফুফু কী

ফুফু হল পশ্চিম আফ্রিকার এক বিখ্যাত খাবার। পাউরুটির মতো দেখতে মোটা, ফাপানো, তুলতুলে নরম এই খাবার শুধু শুধু খেতে নেই। যেকোনও ধরনের মাংসের স্যুপ বা ইগুসি দিয়ে ভরিয়ে খেতে হয় ফুফু। বিশেষ করে ঘানা, নাইজেরিয়া, সিরিয়া লিওনের মানুষের অত্যন্ত প্রিয় এই খাবার। তবে এখন বিভিন্ন দেশের মানুষ নিজেদের পছন্দ মতো নানা রেসিপি দিয়ে বাড়িতে বানিয়েই ফুফু খান।


সোশ্যাল মিডিয়ায় বিভিন্ন সময় খাবারের পোস্ট দেখলেই চোখ আটকে যায় খাদ্যরসিকদের। এমনকি বিভিন্ন প্ল্যাটফর্মে খাবারের জন্য আলাদা গ্রুপ এবং পেজও রয়েছে। এর মধ্যেই একজন ফুড ব্লগারের ফুফু খাওয়ার ছবি রীতিমতো ভাইরাল হয়েছে নেটদুনিয়ায়। সাধারণ রুটি, পাউরুটির মতো চিকেন ইগুসি দিয়ে ফুফু খাওয়ার ভিডিও দেখে জিভে জল এসেছে বহু মানুষের। তারপর থেকেই এই বিশেষ খাবারের স্বাদ চেখে দেখার জন্য একেবারে ছটফট করছেন ভোজনরসিকরা।


কীভাবে বানাবেন ফুফু এবং ইগুসি

১. ফুফু আসলে স্টার্চ রিচ সবজি দিয়ে তৈরি করা হয়। ছোট ছোট করে কেটে, সেটা ভাল করে সেদ্ধ করতে হয়। তারপর জল ছেঁকে নিয়ে সেদ্ধটাকে ঠান্ডা করে একেবারে মিহিদানার মতো গুঁড়ো করে ফেলতে হবে। তারপর তাতে অলিভ অয়েল এবং গোল মরিচ দিয়ে ভাল করে মিশিয়ে গোল গোল করে পাউরুটির মতো বানাতে হবে।

২. ইগুসি আসলে একধরনের মশলাদার স্যুপ। যা মাংস, বিভিন্ন সবজি এবং মশলা দিয়ে তৈরি করা হয়। ইগুসি দিয়েই ফুফু খাওয়ার পরামর্শ দেন বিশ্বের নামকরা সেফরা।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More