
দ্য ওয়াল ব্যুরো : খবরের খোঁজে সোশ্যাল মিডিয়ার চেয়ে মেসেজিং সার্ভিসের ওপরেই নির্ভর করছে নতুন প্রজন্ম।
মোট ৭৪ হাজার মানুষের ওপরে সমীক্ষা চালিয়ে এই সিদ্ধান্তে পৌঁছেছে রয়টার্স ইন্সটিটিউট ফর দি স্টাডি অব জার্নালিজম।
ওই সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, আমেরিকায় যারা খবরের খোঁজে ফেসবুক দেখে, ২০১৭ সালে তাদের সংখ্যা নয় শতাংশ কমেছে। বিশেষ করে তরুণ প্রজন্মের মধ্যে খবরের জন্য ফেসবুক দেখার প্রবণতা কমেছে ২০ শতাংশ। সেই তুলনায় মেসেজিং অ্যাপস দেখার প্রবণতা বাড়ছে।
খবর নিয়ে আলোচনা করার জন্যও নতুন প্রজন্ম হোয়াটসঅ্যাপকে পছন্দ করে বেশি। যারা ফেসবুকে খবর দেখে তাদেরও অনেকে সেই খবর নিয়ে মতামত দেয় হোয়াটসঅ্যাপে । কারণ তাতে ব্যক্তিগত মতামত প্রকাশ করলে বাইরের লোক দেখতে পায় কম।
অনেকেই জানিয়েছে তারা ফেসবুক থেকে খবর সংগ্ৰহ করে হোয়াটসঅ্যাপের মাধ্যমে বন্ধুদের কাছে পাঠায়।
একজন বলেছেন, সোশ্যাল মিডিয়া যেন একটা মুখোশ। কিন্তু যখন আমি মেসেজিং সার্ভিস ব্যবহার করি, তখন সেই মুখোশটা সরে যায়। আমি অনেক স্বাধীনভাবে নিজের মতামত প্রকাশ করতে পারি।
২০০৯ সালে হোয়াটসঅ্যাপ তৈরি হয়। ২০১৪ সালে ফেসবুক ১৯ হাজার কোটি ডলার দিয়ে হোয়াটসঅ্যাপ কিনে নেয়।