ডাক্তার নিয়মিত রসুন খেতে বলছেন, কেন? জেনে নিন

দ্য ওয়াল ব্যুরো: সকলেই জানেন রান্নায় রসুন দিলে, যেমন সুন্দর গন্ধ ছড়িয়ে পড়ে, তেমনই খাবারের স্বাদ বেড়ে যায় বহু গুণ। কিন্তু এর অন্যান্য উপকারিতার কথাও কি জানা আছে? জানেন কি, নিয়মিত রসুন খেলে সর্দিকাশি, জ্বর হওয়ার সম্ভাবনা থাকে না। শরীর সুস্থ রাখতে তাই রোজ রসুন খেতে বলছেন ডাক্তাররা।

আয়ুর্বেদে বলা হয়, বহু আগে শুধু রসুন খেয়েই অনেকের রোগব্যাধি কমে যেত। শরীরের ট্রাইগ্লিসারাইড মাত্রা কমিয়ে হার্ট সুস্থ রাখে রসুন। ইমিউনিটি বাড়াতে সাহায্য করে। ডায়াবেটিক রোগীদের জন্যও খুব উপকারী। অনেকেই গন্ধের কারণে কাঁচা খেতে পছন্দ করেন না। তাঁরা কিন্তু আরও অনেক রকমভাবে খেতে পারেন রসুন।

বিশেষ করে এই শীতের মরশুমে রসুন খাওয়ার প্রতি বেশি জোর দিচ্ছেন ডাক্তাররা। এতে আছে প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট। যা শরীরের অক্সিডেটিভ ট্রেস কমাতে সাহায্য করে। আবার শরীরে ফ্রি রেডিক্যালের ফলে কোষের যে পরিমাণ ক্ষতি হয়,তাও নিরাময় করে। রসুনে নানা রকমের মিনারেলস থাকে। যেমন ফসফরাস, আয়রন, কপার, ক্যালসিয়াম, পটাশিয়াম। এতে ভিটামিন সি ও বি৬ ও আছে। ভিটামিন সি আমাদের শরীরের রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়ায়, ফলে সর্দিকাশির সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এই কারণেই শীতকালে রসুন খেতে বলা হয়। যা প্রাকৃতিক ভাবে শরীর সুস্থ ও উষ্ণ রাখে।

প্রতিদিন খালি পেটে সকালে এক কোয়া কাঁচা রসুন খেতে বলছেন ডাক্তাররা। এতে শরীরের কোলেস্টেরল লেভেল ঠিক থাকে। দুর্বল হার্ট যাঁদের, তাঁদেরকেও সকালে এভাবে রসুন খেতে বলা হয়। কাঁচা রসুনে অ্যালিসিন থাকে, যা শরীরে কোলেস্টেরল লেভেল কমাতে সাহায্য করে।

আবার এক গ্লাস জলে রসুন কুচি দিয়ে, সঙ্গে দারচিনি পাউডার মিশিয়েও খেতে পারেন। এতেও শরীরে এর পুষ্টিগুণ পৌঁছাবে।

কাঁচা রসুন খেতে যদিও নিতান্তই না পারেন, তাহলে চায়ের সঙ্গে খেতে পারেন। এটা শরীরে ইমিউনিটি বাড়াতে সাহায্য করে।
ভাবছেন কীভাবে বানাবেন? খুব সহজেই বানিয়ে ফেলতে পারবেন। এর জন্য প্রথমে একটা রসুনের টুকরো খোসা ছাড়ানো অবস্থায় এক কাপ জলের সঙ্গে ফুটিয়ে নিতে হবে। জল গরম হয়ে গেলে তাতে অর্ধেক চা চামচ দারচিনি পাউডার দিয়ে দেবেন। দু মিনিট ফোটানোর পর নামিয়ে তাতে লেবুর রস, মধু মিশিয়ে নিন। গরম গরম খেলে খুব উপকার পাবেন।

শীতকালে গরম গরম স্ট্যু খেতে অনেকেই পছন্দ করেন। রসুন দিয়েও বানিয়ে ফেলতে পারেন এমন স্ট্যু। এরজন্য চিকেনের ব্রেস্ট পিস ভাল করে ধুয়ে ছোট ছোট করে কেটে নিন আগে। এবারে একটা প্রেসার কুকারে এক চা চামচ মাখন, চারটে রসুনের টুকরো দিয়ে ভাল করে নাড়িয়ে নিন। এরপর তাতে কুচি কুচি করে কাটা পেঁয়াজ, পেপারকর্নস, এক চা চামচ পার্সলে দিয়ে আগের মতো এক মিনিট ধরে নাড়াচাড়া করুন। এরপর চিকেনের টুকরো, আরও কয়েকটা রসুনের টুকরো সঙ্গে তিন কাপ জল দিয়ে তিনটে সিটি দেওয়া পর্যন্ত রান্না করুন। ব্যস তৈরি রসুনের স্ট্যু।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More