শীতকালে যত্ন নিন আপনার ছোট্ট সোনার ত্বকের, রইল সহজ কিছু টিপস

দ্য ওয়াল ব্যুরো: বাচ্চাদের চামড়া অনেক বেশি কোমল হয়। তাই তার যত্নও অন্যদের থেকে অনেক বেশি করে দায়িত্বের সঙ্গে নেওয়া দরকার। শীতকালে বাচ্চাদের চামড়া শুকিয়ে যায়, ফেটে যায়, চুলকানি,  একজিমা পর্যন্ত হয়। তাই শীতকালে আপনার শিশুর ত্বকের যত্ন নেওয়া এবং সমস্ত প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করা দরকার। ঠান্ডার হাত থেকে বাচ্চার ত্বককে বাঁচাতে, ত্বকের কোমলতাকে বাড়াতে কিছু সহজ পদ্ধতি গ্রহণ করতে পারেন।

১. অ্যালোভেরা জেল

রাসায়নিক কেমিক্যাল জাতীয় পদার্থ বাচ্চাদের ত্বকের জন্য মোটেও ভাল নয়।  এক্ষেত্রে ভেষজ ও জৈব পদ্ধতিতে বানানো ক্রিম অনেক বেশি উপকারি। তাই বাচ্চার ত্বকে তেলের সঙ্গে অ্যালোভেরা জেলও মিশিয়ে লাগাতে পারেন। এটা ত্বকের আর্দ্রতা ফিরিয়ে আনে। ত্বক ফাটার হাত থেকে রক্ষা করে।

২. নিয়মিত তেল মালিশ করুন

শিশুর শরীরে রক্ত চলাচলকে ঠিক রাখার জন্য নিয়মিত ম্যাসাজের প্রয়োজন রয়েছে। ত্বকের জৌলুস বাড়াতে আর ভাল রাখতে রোজ আলতো ভাবে তেল মালিশ করতে পারেন বাচ্চার গায়ে।

Olive Oil Massage for Baby: Benefits, Risks, and a How-To

৩. সাবান ব্যবহার করুন

ত্বককে ভাল রাখার জন্য প্রয়োজন ত্বককে পরিষ্কার রাখা। তাই ডাক্তারের পরামর্শ নিয়েই বাচ্চার জন্য সাবান কিনুন। তবে রাসায়নিক পদ্ধতিতে তৈরি সাবান এড়িয়ে যাওয়াটাই ভাল। বাচ্চার জন্য এমন সাবান ব্যবহার করতে হবে যাতে ত্বক পরিষ্কার হবে, সেই সঙ্গে ত্বককে ময়েশ্চারাইজও করবে। তবে আর একটা কথাও খেয়াল রাখতে হবে, বাচ্চাকে বেশিক্ষণ জলের মধ্যে রেখে স্নান করানো যাবে না। তাহলে বাচ্চার ঠান্ডা লেগে যেতে পারে।

৪. হিউমিডিফায়ার যন্ত্র

শীতকালে রুমহিটারগুলো বাতাসের আর্দ্রতাকে টেনে নিয়ে বাতাসকে শুষ্ক করে তোলে। এটা বাচ্চাদের ত্বকের জন্য খুব একটা ভাল হয় না। তাই বাড়িতে বাচ্চা থাকলে ব্যবহার করতে পারেন হিউমিডিফায়ার। এটা বাতাসের আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

What Does a Humidifier Do for a Baby

৫. ঠোঁটের যত্ন

বাচ্চার ঠোঁটের চামড়া খুবই পাতলা আর নরম হয়। শীতকালে সবথেকে বেশি ফাটার সম্ভাবনা থাকে ঠোঁট। তাই ঠোঁটকে হাইড্রেট করতে পেট্রোলিয়াম জেলি বা ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারেন। এটা ঠোঁটকে ভাল রাখে। তবে রঙিন আর গন্ধযুক্ত জেল এড়িয়ে যাওয়াই ভাল কারণ এতে রাসায়নিক মেশানো থাকতে পারে যা বাচ্চার ত্বকের জন্য ক্ষতিকারক।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More