পরিস্থিতি বিচার করে পোশাক বাছুন মহিলারা, পুরানো বিতর্ক উসকে ফের চিরঞ্জিত

দ্য ওয়াল ব্যুরো: নতুন করে বিতর্কে জড়ানোর সম্ভাবনা জিইয়ে তুলে বারাসত বিধানসভা কেন্দ্রের তৃণমূল প্রার্থী অভিনেতা চিরঞ্জিত চক্রবর্তী পুরানো মন্তব্যের পুনরাবৃত্তি করে বললেন, মহিলাদের পোশাক নির্বাচনের সময় পরিবেশ, পরিস্থিতি মাথায় রাখা উচিত। যদিও আগেভাগেই তিনি একইসঙ্গে তিনি জানিয়ে রেখেছেন, এটা শুধুমাত্র তাঁর পরামর্শ, ফতোয়া নয়।
বিদায়ী বিধানসভাতেও চিরঞ্জিত ছিলেন তৃণমূল বিধায়ক। এবার তিনি ফের প্রার্থী হতে ইচ্ছুক নন বলে একসময় শোনা যাচ্ছিল। রাজনীতিই নাকি ছাড়তে চান, শোনা যাচ্ছিল। তবে শেষ পর্যন্ত ঘাসফুলের টিকিটেই এবারও লড়ছেন। প্রচারে বেরিয়েছিলেন। সেখানেই তাঁকে ২০১২ সালের বিতর্কিত মন্তব্য সম্পর্কে প্রশ্ন করা হয়। সেবার একটি ইভটিজিং মামলার তদন্তের অগ্রগতির ব্যাপারে বারাসত থানায় খোঁজখবর করতে গিয়ে তিনি বলেছিলেন, মেয়েদের কী পোশাক পরছেন, সে ব্যাপারে সচেতন, সাবধান থাকা উচিত কেননা সব ধরনের পোশাক সব জায়গার জন্য মানানসই নয়, কখনও কখনও তা প্রলুব্ধকরও দেখায়। তিনি কি আগের এই বক্তব্যেই অনড় রয়েছেন, প্রশ্ন করা হলে চিরঞ্জিত বলেন, আমি কোনও পোশাক-বিধি চাপিয়ে দিচ্ছি না। আপনারা প্রশ্ন করছেন, তাই এটা আমার পরামর্শ মাত্র। একজন মহিলার কী উপলক্ষ্যে, কখন কী পোশাক পরছেন, বিবেচনায় রাখা উচিত। তাঁর সংযোজন, তিনি নিশ্চয়ই কোনও মৃত মানুষের শেষকৃত্যে আর ডিস্কোথেকে আলাদা আলাদা পোশাক পরবেন। ভিড়েঠাসা ট্রেনে গেলে এক ধরনের পোশাক পরবেন, আবার পার্টিতে অন্য পোশাকে যাবেন। প্রত্যেকেই এটা জানেন, বোঝেন।
প্রত্যাশিত ভাবেই কড়া প্রতিক্রিয়া দিয়েছে বিজেপি। অভিনেতা-প্রার্থীর মন্তব্যকে অবাঞ্ছিত আখ্যা দিয়ে মহিলাদের নিজেদের পোশাক বাছাইয়ের অধিকার আছে বলে জানিয়েছে তারা। বিজেপি নেত্রী তথা অভিনেত্রী লকেট চ্যাটার্জির প্রতিক্রিয়া, ওনার মন্তব্য অনাকাঙ্খিত, মহিলাদের পোশাক বাছাইয়ের স্বাধীনতার পরিপন্থী। কোন পরিস্থিতিতে কী পোশাক পরা উচিত, তা প্রতিটি মহিলার জানা।
ঘটনাচক্রে মেয়েদের ছেঁড়া, ফাটা জিনস পরে ‘বড়লোকি চাল দেখানো’, উন্মুক্ত হাঁটু ‘প্রদর্শন’কে কটাক্ষ করে উত্তরাখন্ডের মুখ্যমন্ত্রী তিরথ সিং রাওয়াতের মন্তব্যে জলঘোলা হচ্ছে। সেই প্রেক্ষাপটে চিরঞ্জিতের মন্তব্য নতুন করে বিতর্ক উসকে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

You might also like
Comments
Loading...

This website uses cookies to improve your experience. We'll assume you're ok with this, but you can opt-out if you wish. Accept Read More